‘একেএস প্ল্যান্ট’ মেটাবে অক্সিজেন সংকট

আবুল খায়ের গ্রপের চট্টগ্রাম থেকে পরিচালিত ‘একেএস প্ল্যান্ট’ ভারত থেকে আমদানিকৃত অক্সিজেনের চাহিদা পূরণের আশ্বাস দিয়েছে ।চট্টগ্রামে সোনাইছড়ির শীতলপুর এলাকায় অবস্থিত একেএস অক্সিজেন কারখানায় এই সম্প্রসারণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। যার মধ্য দিয়ে সরকারি হাসপাতালগুলোতে প্রয়োজনীয় লিকুইড (তরল) অক্সিজেন সরবরাহ করা হবে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মুহাম্মদ আবদুল্লাহ, বলেন, এতদিন দেশীয় প্রতিষ্ঠান লিন্ডা, স্পেক্ট্রা ভারত থেকে অক্সিজেন আসতো। এখন হঠাৎ করে দেশটি সাপ্লাই বন্ধ করে দেয়ায় সমূহ বিপদ থেকে দেশকে বাঁচাতে আবুল খায়ের গ্রুপ এই উদ্যোগ নিয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠান দুটিকেও তাদের চাহিদা অনুসারে অক্সিজেন প্রদান করা হবে।

তিনি আরও বলেন, দেশে এই মুহূর্তে প্রতিদিন ২০০ টন অক্সিজেনের চাহিদা আছে। আর এ প্ল্যান্টের উৎপাদন ক্ষমতা ২৬০ টন। এই মুহূর্তে নতুন এই প্ল্যান্ট প্রতিদিন ২০ টন অক্সিজেন সরবরাহ করবে। প্রয়োজনে অন্যান্য কারখানা বন্ধ রেখে অক্সিজেন উৎপাদন করা হবে। অক্সিজেন সরবরাহ থেকে প্রাপ্ত অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে প্রদান করা হবে। উল্লেখ্য, ২০২০ সালে করোনা মহামারি শুরু হলে একেএস প্ল্যান্টে উৎপাদিত অক্সিজেন জনস্বার্থে উন্মুক্ত করে দেয় আবুল খায়ের গ্রুপ। প্রতিদিন ২৬০ টন অক্সিজেন উৎপাদন ক্ষমতাসম্পন্ন দেশের বৃহত্তম এই অক্সিজেন প্ল্যান্ট থেকে ১০ হাজারেরও বেশি ব্যক্তিকে ও হাসপাতালকে বিনামূল্যে অক্সিজেন প্রদান করা হয়েছে রিফিলের মাধ্যমে। এছাড়া ৫ হাজারেরও বেশি সিলিন্ডার প্রদান করা ও নিজস্ব উদ্যোগে ২০টি হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা নির্মাণ করে দেয়া হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মুহাম্মদ আবদুল্লাহ, অক্সিজেন প্ল্যান্টের জিএম মো. নজরুল ইসলাম, ডিজিএম এনপি গৌর, এজিএম মো. সামসুদ্দোহা এবং এইচআর অ্যান্ড এডমিনের সিনিয়র ম্যানেজার ইমরুল কাদের ভূঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।