করোনায় সচেতনতা বৃদ্ধি ও বাজার নিয়ন্ত্রনে বাণিজ্য মন্ত্রণালয়ের অভিযান

ভোক্তাকন্ঠ প্রতিনিধি: করোনায় নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রন, ব্যবসায়ী ও সাধারন ভোক্তাদের মাঝে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে রাজধানীর একাধিক বাজারে তদারকিমূলক অভিযান পরিচালনা করেন বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং টিম।

আজ মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত অভিযানটির নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক জনাব মোঃ আব্দুল জব্বার মন্ডল।

ঢাকা মহানগরীর আগারগাঁও তালতলা কাঁচাবাজার, শেওড়াপাড়া কাঁচাবাজার, কাজীপাড়া কাঁচাবাজার ও ভাষানটেক কাঁচা বাজারে তদারকিমূলক এই অভিযান পরিচালনা করা হয়।

এ সময় চাল, ডাল, আটা, পেঁয়াজ, আদা, রসুনসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন করা এবং প্রদর্শনকৃত মূল্য অপেক্ষা অধিক মূল্যে এসব নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয় না করা, করোনাকে কেন্দ্র করে অতি মুনাফা লাভ থেকে থেকে বিরত থাকার জন্য ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানানো হয়।

এছাড়া হ্যান্ডমাইকে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সরকারের নির্দেশনা যথাযথভাবে পরিপালনের জন্য ব্যবসায়ী ও উপস্থিত ভোক্তাদের প্রতি উদাত্ত আহবান জানানো হয়।

অভিযান শেষে জনাব মোঃ আব্দুল জব্বার মন্ডল জনান, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যতালিকা যথাযথভাবে প্রদর্শন না করে প্রতারণা করার অপরাধে সিকদার এন্টারপ্রাইজ এবং হাসনাত জেনারেল স্টোরকে ভোক্তা অধিকার আইনে জরিমানা করা হয়।

তিনি আরো বলেন, অভিযানের পাশাপাশি ন্যায্যমূল্যে টিসিবির নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয়ের কয়েকটি ট্রাক সেল পরিদর্শন করা হয় এবং টিসিবির ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয় কার্যক্রমে অনিয়ম পরিলক্ষিত হলে ভোক্তা হটলাইন ১৬১২১ নাম্বারে অভিযোগ দায়েরের জন্য উপস্থিত ভোক্তাগণকে পরামর্শ দেওয়া হয়।

উক্ত অভিযানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশনের প্রতিনিধি সহায়তা প্রদান করেন।