করোনা আতংকে মাস্ক উধাও, বাড়তি মূল্য নিয়ন্ত্রণে দেশ জুড়ে অভিযান

ঢাকা, ১০ মার্চ মঙ্গলবারঃ দেশে করোনা ভাইরাস আক্রান্ত ৩ জনের বিষয়ে নিশ্চিত তথ্য পাবার প্রেক্ষিতে বাজার থেকে উধাও হয়ে গেছে মাস্ক,হ্যান্ড ওয়াশ,হ্যান্ড স্যানিটাইজার,ন্যাপকিন থেকে জীবাণুরোধী সব উপকরণ। প্রয়োজনের অতিরিক্ত কেনার সুবাদে একদিকে যেমন পণ্যের সংকট সৃষ্টি হয়েছে, অপরদিকে পরিস্থিতির সুযোগ গ্রহণ করছে অসাধু ব্যবসায়ীরা।

বাজারে মাস্কের চাহিদা বৃদ্ধির সুযোগে পাঁচ টাকা মূল্যের মাস্ক ৪০ টাকায় বিক্রির অভিযোগে সাভারের থানা রোড এলাকার লাজ ফার্মায় অভিযান চালিয়ে এক লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের জেল দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে মতিউর রহমান ও পাপন দেবনাথ নামে লাজফার্মার দুই বিক্রয়কর্মী আটক করা হয়

বরিশাল শহরে আজ দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমানের নেতৃত্বে নগরের ফলপট্টি, চকবাজার ও মহসিন মার্কেটে এ অভিযান পরিচালনা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারা অনুসারে ফলপট্টি এলাকার রাজু মিয়া ও সাইদুর রহমানকে পাঁচ হাজার টাকা করে ১০ হাজার টাকা, মহসিন মার্কেটের মো. পারভেজকে ২০ হাজার টাকা ও চকবাজার এলাকার জেলা পরিষদ মার্কেটের ফজলুল হককে পাঁচ হাজার টাকা করে মোট ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়। জানা গেছে, মাস্ক কিনতে আসা একাধিক ক্রেতা ভ্রাম্যমাণ আদালতের কাছে ২০ থেকে ৩০ টাকার মাস্ক ১০০ থেকে ১৫০ টাকায় বিক্রয় করছে বলে অভিযোগ করেন।

নোয়াখালীর চৌমুহনী বাজারের করিমপুর রোডের, ইসলামিয়া সার্জিক্যাল ফার্মেসিকে ৭০ হাজার ও ফেয়ার সার্জিক্যাল ফার্মেসিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। আমাদের স্থানীয় প্রতিনিধি জানিয়েছেন, মাস্কের প্যাকেটের গায়ে মূল্য না থাকা এবং অননুমোদিত ওষুধ বিক্রির দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ ও ড্রাগ আইন ১৯৪০ অনুসারে উক্ত দুই ফার্মেসিকে জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট রোকনুজ্জামান খানের নেতৃত্বে পরিচালিত অভিযানে সহযোগিতা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নোয়াখালীর সহকারী পরিচালক কাওছার আহমেদ ও বেগমগঞ্জ থানা পুলিশ সদস্যরা।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মানিকগঞ্জের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেলের পরিচালিত বাজার অভিযানে, বাড়তি মূল্যে মাস্ক বিক্রির দায়ে মা বস্ত্রালয়কে পাঁচ হাজার টাকা এবং সুজন জেনারেল স্টোরে মেয়াদোর্ত্তীণ প্রসাধনী, নকল কসমেটিকস ও সরকারি ভ্যাট ফাঁকি দেওয়া বিদেশি কসমেটিকস বিক্রি করায় ১০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করেন।

এদিকে ঢাকার মিটফোর্ডে, মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারের বাড়তি মূল্য রোধে র‍্যাবের ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করছেন বলে সূত্র জানিয়েছে।