কাঁচা মরিচের দামের ঝাঁজ কমল বিকেলে

ঈদের আগের দিন হঠাৎ কাঁচা মরিচের দাম বেড়ে যায়। তবে বিকেলের দিকে মরিচের দাম কমতে শুরু করে বলে জানান বিক্রেতারা।

গতকাল বুধবার রাতেও ৫০ থেকে ৬০ টাকা দামে কাঁচা মরিচ বিক্রি হয়েছিল, সেখানে হঠাৎ বৃহস্পতিবার বেশি দামে কাঁচা মরিচ বিক্রি হতে দেখা যায় কাওরান বাজারের পাইকারি আড়ৎ ও খুচরা বাজারে।

তবে কাঁচা মরিচ ছাড়া বাজারে বেশ কিছু সবজির দামও চড়া। দুই-তিন সপ্তাহ আগে বাজারে বেশির ভাগ সবজির কেজি ছিল ৪০ থেকে ৫০ টাকা, এখন তা বেড়ে ৫৫, ৬০ থেকে ৭০ এবং ৮০ টাকা হয়েছে।

কাওরান বাজারের পাইকারি ব্যবসায়ী আব্দুস সালাম বলেন, ‘গতকাল মরিচ আমদানি অনেক বেশি ছিল। কম দামেও বিক্রি করেছি। কিন্তু রাতে মরিচ কম আসায় হঠাৎ দাম বেড়ে যায়।’

মরিচের দাম বেড়ে যাওয়া এবং কমে যাওয়ার বিষয়ে ব্যবসায়ীরা বলেন, ঈদকে কেন্দ্র করে মানুষ নিয়ে দূরে গেছে ট্রাক-পিকআপ। তাই মোকাম থেকে মরিচ না আসায় সরবরাহ কম ছিল। ফলে দামও বেড়েছে।

সবজির দাম এত বেশি কেন জানতে চাইলে ব্যবসায়ী আতিকুর রহমান বলেন, ‌‌’বৃষ্টি কম হওয়ায় খরার কারণে ফলন কম হয়েছে। সবজি আসবে কোথা থেকে?’

এছাড়া মিষ্টি কুমড়া বড় সাইজের কেটে ৩০ টাকা কেজি, আর মাঝারি ৫০ টাকা পিস, জালি কুমড়া প্রতিটি ৫০ টাকায় বিক্রি করতে দেখা যায়। কচুর লতি ৭০ টাকা কেজি, পেঁপে ৮০ টাকা এবং কাচা কলা ৫০ টাকা হালি বিক্রি হয়।