কারখানা বিক্রির খবর,বেপজা অফিসের সামনে শ্রমিকেরা

আজ সোমবার সকাল ১০টার দিকে বকেয়া মজুরির দাবিতে প্রায় পাঁচ শতাধিক পোশাকশ্রমিক বিক্ষোভ করেছেন চট্টগ্রাম নগরের ইপিজেড এলাকায়। ইপিজেডের ৫ নম্বর সড়কে বন্ধ হয়ে যাওয়া তিনটি পোশাক কারখানার শ্রমিক এই বিক্ষোভকারীরা

কারখানা বিক্রির খবর শুনে পাওনা টাকা আদায়ের দাবিতে তাঁরা বেপজা অফিসের সামনে অবস্থান নিয়েছেন। কারখানা তিনটিতে প্রায় আড়াই হাজার শ্রমিক কাজ করতেন।

কারখানা তিনটি হলো নর্মস আউটফিট লিমিটেড, এনবি আউট ওয়্যারস লিমিটেড ও কোল্ড প্লে স্কুল প্রোডাক্ট। কারখানা তিনটির মালিকের নাম নাজমুল আবেদিন। তিনি ২০২০ সালের ফেব্রুয়ারিতে কারখানা তিনটি বন্ধ করে দেন। এ সময় ১৬ মাসের মজুরি বকেয়া ছিল বলে অভিযোগ শ্রমিকদের।

প্রথম আলোর এক প্রতিবেদন থেকে জানা যায়, ‘বিক্ষোভে অংশ নেওয়া জিয়াউর রহমান ও সমীর কান্তি হালদার নামের দুই শ্রমিক প্রথম আলোকে বলেন, কারখানা তিনটি মালিক বিক্রি করে দিয়েছেন বলে তাঁরা শুনেছেন। এ খবর পেয়ে তাঁরা আজ জড়ো হয়েছেন।

বিক্ষুব্ধ শ্রমিকেরা বলেন, তাঁরা বেপজা কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছেন। বকেয়া মজুরি দেওয়ার আশ্বাস দিয়েছিল কারখানা কর্তৃপক্ষ, কিন্তু এখনো দেয়নি।

জানতে চাইলে ইপিজেড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রথম আলোকে বলেন, কারখানা বিক্রি হয়ে গেছে শুনে শ্রমিকেরা বেপজা অফিসের সামনে এসে ভিড় করেছেন। তাঁরা প্রথমে সড়কে অবরোধ সৃষ্টি করতে চেয়েছিলেন। পরে তাঁদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়।’