ফলোআপঃ সিলেটের দশক পুরনো খেজুর পুনরায় বাজারে

৮ মে বুধবার, সিলেট ভোক্তা অভিযোগ কেন্দ্র প্রতিনিধিঃ গতকাল মঙ্গলবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট জেলা কার্যালয় ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) পরিচালিত অভিযানের সময়, হানিফ এন্টারপ্রাইজ (৩৭৫ বস্তা) ও বিসমিল্লাহ এন্টারপ্রাইজ (৩০ বস্তা) থেকে প্রায় ১০ বছর আগের পুরনো মোট ৪০৫ বস্তা পচা খেজুর জব্দ এবং জরিমানা আদায় করেছিল। অভিযানে জব্দ হওয়া পচা ও পোকামাকড়যুক্ত প্রায় সাড়ে ১২ টন খেজুর ট্রাকে বোঝাই করে মহাসড়কের পাশের ডোবায় ফেলে দেওয়া হয়েছিল।

চরম পরিতাপের বিষয় হয়ে দাঁড়িয়েছে আজ বুধবার, অভিযানের একদিন পর দক্ষিন সুরমা বাজারের খুচরা ও ক্ষুদ্র ব্যবসায়ীরা আবর্জনায় ফেলে দেয়া এসব পচা ও পোকা খাওয়া খেজুর তুলে এনে বিক্রির উদ্দ্যেশ্যে মজুদ করতে থাকে। জানা যায় একাজে মালিকরা তাদের কর্মচারীদের কাজে লাগাচ্ছে। প্রত্যক্ষদর্শীরা এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করলেও দায়িত্বপ্রাপ্ত সরকারী সংস্থাকে তৎপর হতে দেখা যায়নি।

সন্দেহাতীতভাবেই যে কোন ব্যবসার মূল উদ্দেশ্যই হচ্ছে ‘আর্থিক লাভ’, কিন্তু ন্যায়-নীতির লেশটুকু মুছে ফেলে অমানবিকভাবে মানুষের চাহিদা ও মানুষকে জিম্মি করে এমন হীন ঘৃণ্যভাবে মুনাফা অর্জনের আদৌ কোন বিচার কি হবে? মনুষ্যত্ব,বিবেক,সততা এসব শব্দ কি আজ শুধুই অর্থহীন শব্দে পরিণত হয়েছে?