বন্ধ হচ্ছে না বইমেলা,উল্টো বেড়েছে সময়

হঠাৎ করেই দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় পরিস্থিতি সামাল দিতে আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে সারাদেশ এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা দিয়েছেন সরকার। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারের কঠোর নির্দেশনার পরও বন্ধ হচ্ছে না বইমেলা। উল্টো মেলা চলার প্রতিদিনের সময়সীমা আরও দেড় ঘণ্টা বাড়ানো হয়েছে।এই সিদ্ধান্তের কথা জানিয়ে আজ রোববার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে বাংলা একাডেমির মহাপরিচালকের কাছে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণের বিদ্যমান পরিস্থিতি এবং সরকারের লকডাউন নির্দেশনার পরিপ্রেক্ষিতে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত প্রতিদিন বেলা ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অমর একুশে বইমেলার কার্যক্রম চলমান রাখার অনুরোধ করা হলো। এতে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ১৮ দফা নির্দেশনা এবং স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ এবং জনসমাবেশের ঝুঁকিপূর্ণ যে কোনো কার্যক্রম থেকে বিরত থাকার জন্যও নির্দেশনা দেয়া হলো।

মেলা শুরুর পর থেকে আগের নিয়মে প্রতিদিন মেলা ৬ ঘণ্টা করে চলছিল। কিন্তু করোনার প্রকোপ বাড়তে থাকায় মেলার সময়সীমা বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত করা হয়।সময়স সময় বাড়ল মেলার। এর আগের ঘোষণা অনুযায়ী প্রতিদিন সাড়ে তিন ঘণ্টা করে চলছিল বইমেলা। এবার সেই সময় বেড়ে হলো পাঁচ ঘণ্টা।

সাধারণত প্রতি বছরের ১ ফেব্রুয়ারি রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলা শুরু হয়ে চলে পুরো মাস। এবার করোনার কারণে অনিশ্চয়তায় পড়ে বইমেলা। করোনার প্রাদুর্ভাবের কারণে এ বছর একুশে বইমেলা ভার্চুয়াল বা অনলাইনে করার কথা উঠেছিল।

পরে অনিশ্চয়তা কাটিয়ে গত ১৮ মার্চ উদ্বোধন করা হয় ৩৭তম অমর একুশে বইমেলার। গণভবন থেকে ভার্চুয়ালি অমর একুশে বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বইমেলা চলবে।