বিভিন্ন জেলায় তদারকিমূলক অভিযান, ময়মনসিংহে ৩ অভিযোগকারীকে ২৫% প্রণোদনা

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: করোনায় নিত্যপণ্যের বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখার লক্ষ্যে দেশের বিভিন্ন জেলা শহরে বিশেষ তদারকিমূলক অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।   

অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহার সার্বিক নির্দেশনায় আজ বুধবার রাজশাহী, পাবনা, নেত্রকোণা, ময়মনসিংহ, পটুয়াখালী, খুলনা, চাঁপাইনবাবগঞ্জ ও কু‌মিল্লাসহ বেশ কিছু এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়।

এসময় ময়মনসিংহ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নিশাত মেহের এর নেতৃত্বে ময়মনসিংহের সদর উপজেলায় দূর্গাবাড়ি, শানকিপাড়া ও কাচিঝুলি বাজারে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয় এবং অতিরিক্ত দামে চাল বিক্রি ও পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করায় ২টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী জরিমানা করা হয়।

অভিযানে লিখিত অভিযোগের ভিত্তিতে ঔষধের দাম বেশি রাখায় ১টি ফার্মেসীকে, আইসক্রিমের দাম বেশি রাখায় ১টি ডিপার্টমেন্টাল স্টোরকে এবং পণ্যের গায়ে মেয়াদ উত্তীর্ণের তারিখ না থাকায় ১টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয় এবং ৩ জন অভিযোগকারীকে জরিমানাকৃত অর্থের ২৫% প্রণোদনা হিসেবে প্রদান করা হয়।

এছাড়া রাজশাহী মহানগরের রাজপাড়া থানা, মতিহার থানা, কাটাখালি থানা ও চন্দ্রিমা থানা এলাকায় ৩টি টিম অভিযান পরিচালনা করেন। এসময় ১০ টি প্রতিষ্ঠানকে বিভিন্ন অপরাধে মোট ৭২ হাজার টাকা জরিমানা করা হয়।

নেত্রকোণা জেলার মেছুয়া বাজার এলাকায় অভিযানে ৩ টি প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে সহকারী পরিচালকের সঙ্গে ছিলেন নেত্রকোণা জেলা কার্যালয়ের কর্মকর্তা আজমল হোসাইন।

চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ জহিরুল ইসলাম এর নেতৃত্বে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার পুরাতন বাজারে পরিচালিত অভিযান

অন্যদিকে খুলনার ক্লে-রোডের হেরাজ মার্কেট, রয়ের মোড়ের লাজ ফার্মা এবং সোনাডাংগা এলাকায় চাল-ডাল, শিশুখাদ্য, ঔষধ, মসলা তদারকি কার্যক্রম পরিচালনা করে ক্রয় রশিদ এর সাথে বিক্রয় রশিদ এর তথ্য যাচাই করা হয়। এ সময় বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়। একই সাথে পাইকারি ও খুচরা ব্যবসায়িদের সাথে মতবিনিময় করা হয়।

এছাড়াও পটুয়াখালী সদর উপজেলার বিভিন্ন বাজারে অতিরিক্ত দামে পেঁয়াজ, সহ নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি ও পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করার কারণে দুটি প্রতিষ্ঠানকে মোট ৭ হাজার টাকা জরিমানা করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ উপজেলার পুরাতন বাজারে পরিচালিত অভিযানে অতিরিক্ত দামে পেঁয়াজ, সহ নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি ও পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করার কারণে পাঁচটি প্রতিষ্ঠানকে মোট ১৭ হাজার টাকা জরিমানা করা

কু‌মিল্লা জেলায় অ‌তি‌রিক্ত দামে হ্যান্ড গ্লাভস বি‌ক্রি, মূল্য তা‌লিকা প্রদর্শন না করা, অ‌তি‌রিক্ত দা‌মে আলু বি‌ক্রি, বাটখারা বা ওজন প‌রিমাপক য‌ন্ত্রে কারচুপি এবং প্র‌তিশ্রুত পণ্য যথাযথভা‌বে সরবরাহ না করায় মেসার্স আরাফাত মে‌ডি‌কেল হল‌কে ৫ হাজার, স‌জিব স্টোর‌কে ১ হাজার, জসিম স্টোর‌কে ১ হাজার টাকা, জ‌সি‌মের মা‌ছের দোকান‌কে ২ হাজার এবং নজরু‌লের মাছের দোকান‌কে ১ হাজার ৫শত টাকাসহ ৫ প্র‌তিষ্ঠানকে মোট ১০,৫০০ টাকা জ‌রিমানা করা হয়।

পাবনা জেলার সদর উপজেলায় বাজার অভিযানে হ্যান্ড স্যানিটাইজার,স্যাভলন ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি করে বিক্রয় করার অপরাধে বিভিন্ন প্রতিষ্ঠানকে ২৩ হাজার টাকা আর্থিক দণ্ড প্রদান করা হয়।

অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা জানান, জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।