ভোক্তা অধিকারে অভিযোগ দিয়ে নতুন ফোন পেলেন মাসুদ

বরিশাল জেলা প্রতিনিধি:

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কাছে লিখিত অভিযোগ দিয়ে নতুন ফোন পেয়েছেন এ্যাডভোকেট মাসুদ হাওলাদার নামের একজন গ্রাহক।

মঙ্গলবার (১২ এপ্রিল) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বরিশাল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ শোয়াইব মিয়া।

তিনি জানান, গ্রাহক বা ক্রেতার সু-নির্দিষ্ট লিখিত অভিযোগের ভিত্তিতে ভিভো মোবাইল কোম্পানির উপস্থিতিতে গতকাল সোমবার (১১ এপ্রিল) শুনানি অনুষ্ঠিত হয়।

এসময় কোম্পানির প্রতিনিধি প্রতিশ্রুত সেবা ঠিকভাবে দিতে না পারায় দুঃখ প্রকাশ করেন এবং ক্ষতিপূরণ হিসেবে ক্রেতাকে নতুন একটি ফোন দেওয়ার প্রস্তাব দেয়। এতে ক্রেতা সম্মতি দিলে ভোক্তা অধিকারের মধ্যস্থতায় ক্রেতাকে নতুন ফোন দেওয়া হয়।

পাশাপাশি সেবা দেওয়ার ক্ষেত্রে ক্যাশ ম্যামো দিতে ও লিখিত রাখার জন্য কোম্পানির প্রতিনিধিকে বলা হলে, তিনি তাতে প্রতিশ্রুতবদ্ধ হন।

এদিকে অভিযোগ সূত্রে জানা গেছে, ২৯ সেপ্টেম্বর বরিশাল জেলা জজ কোর্টের এ্যাডভোকেট মাসুদ হাওলাদার নগরীর বগুড়া রোডস্থ স্মার্ট ফোন সেন্টার থেকে প্রায় ১৫ হাজার টাকা মুল্যমানের ‘ভিভো’ ব্রান্ডের একটি মোবাইল সেট ক্রয় করেন। কিন্তু এর তিনদিন পরই সেটটিতে ত্রুটি দেখা দেয়। তিনি বিক্রেতার কাছে গেলে তারা তাকে ভিভো কোম্পানির কাস্টমার কেয়ারে যাওয়ার পরামর্শ দেন। সেই মোতাবেক ওই আইনজীবী নগরের সদর রোডস্থ ফাতেমা সেন্টার নামক ভবনে অবস্থিত কাস্টমার কেয়ারে গিয়ে গ্যারান্টির শর্তানুযায়ী সেটটি পরিবর্তন করে দেওয়ার দাবি জানান। কিন্তু সেখানে কর্তব্যরত কর্মচারীরা তাতে কর্ণপাত না করে কিছু সময় পরে সেটটি ফেরত দিয়ে জানান ত্রুটির সমাধান হয়ে গেছে। এরপরও সেট কেনার ৫ মাসের মধ্যে সেটটিতে আরও তিনবার একই ত্রুটি দেখা দেয়। চতুর্থবার ত্রুটি নিয়ে গেলে ভিভোর কাস্টমার কেয়ারের কর্মচারীরা এটি আর সমাধান করতে পারবে না বলে ক্রেতাকে জানিয়ে দেন। ২৮ ফেব্রুয়ারি মোবাইল সেটটিতে আবারও সমস্যা দেখা দিলে সেটি নিয়ে ওই আইনজীবী স্মার্ট ফোন সেন্টারে যান। সেখানে কর্মরত ভিভো কোম্পানির কর্মচারী সাব্বির ও দোকান মালিক আল অমিন তাকে মোবাইল সেটের সমস্যা সমাধানে রাজি হননি।

ভিভো মোবাইল সেট কোম্পানি ও বিক্রেতার কাছ থেকে এভাবে হয়রানি হয়ে ৩ মার্চ ক্রেতা মাসুদ হাওলাদার ভোক্তা সংরক্ষণ অধিকারের বরিশাল জেলা কার্যালয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। তার অভিযোগের ভিত্তিতে ‘ভিভো’ মোবাইল সেট কোম্পানির বিরুদ্ধে নোটিশ দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বরিশাল জেলা কার্যালয়।

সে অনুযায়ী ভিভো মোবাইল সেট কোম্পানির বরিশালের উপ-মহাব্যবস্থাপক রুহুল আমিন, সার্ভিসিং সেন্টারের প্রতিনিধি ও মোবাইল সেট বিক্রেতা প্রতিষ্ঠান স্মার্ট ফোন সেন্টারের স্বত্বাধিকারী আল আমিন ১১ এপ্রিল ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বরিশাল জেলা কার্যালয়ে উপস্থিত হন। এসময় শুনানিতে উভয় পক্ষ অংশগ্রহণ করেন।