ভোক্তা সুবিধার্থে তিন দিনব্যাপী যানজট নিয়ন্ত্রণ ও খাদ্য বিতরণ করছে রেড ক্রিসেন্ট

বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উপলক্ষে তিন দিনব্যাপী রাজধানীর বিভিন্ন ট্রাফিক পয়েন্টে যানজট নিরসনে ট্রাফিক পুলিশকে সহায়তা ও করোনা সচেতনতায় মাইকিং, তিনটি প্রথম সারির হাসপাতালের কোভিড ইউনিটে দায়িত্ব পালনকারী চিকিৎসক ও নার্সদের ঈদ উপহার সামগ্রী প্রদান, স্বেচ্ছায় রক্ত সংগ্রহ অভিযান এবং রাজধানীর ভাসমান ও নিম্ন আয়ের মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণসহ নানা কার্যক্রম বাস্তবায়ন করছে।

এ সকল কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে বাস্তবায়নে করা হচ্ছে বলে রেড ক্রিসেন্টের জাতীয় সদর দফতর যুব রেড ক্রিসেন্টের এর পক্ষ থেকে জানানো হয়।রমজান ও ঈদুল ফিতর উপলক্ষে ঢাকার রাস্তায় যানজট নিরসনে রাজধানীর ছয়টি গুরুত্বপূর্ণ ট্রাফিক পয়েন্টে (মগবাজার চৌরাস্তার মোড়, সোনারগাঁও মোড়, আসাদগেট, মতিঝিল শাপলা চত্বর, গুলশান-১ ও শাহবাগ এলাকায় ট্রাফিক পুলিশদের সহায়তা করা হয়েছে। এছাড়াও করোনা সচেতনতা বৃদ্ধিতে কার্যক্রম চালিয়েছে যুব ও স্বেচ্ছাসেবকরা।

এছাড়াও করোনা ও চলমান লকডাউনের কারণে ক্ষতিগ্রস্ত রাজধানী ঢাকার দরিদ্র, ভাসমান ও নিম্ন আয়ের মানুষদের মাঝে প্রতিদিন এক হাজার প্যাকেট রান্নাকরা খাবার বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রতিদিন ইফতারের আগ মুহূর্তে অসহায় এসব মানুষের হাতে খাবার পৌঁছে দিচ্ছে স্বেচ্ছাসেবকরা।

বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উপলক্ষে সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের সার্বিক সহযোগিতায় জাতীয় সদর দফতর যুব রেড ক্রিসেন্টের উদ্যোগে এসব কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। আগামীতেও এই মানবিক কার্যক্রম চলমান থাকবে বলে জানান, যুব রেড ক্রিসেন্ট প্রধান তাজনূর আহম্মদ সেঁওতি।

জাতীয় সদর দফতর যুব রেড ক্রিসেন্ট সদস্যদের নিজস্ব অর্থায়নে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, জাতীয় নাক-কান-গলা ইন্সটিটিউট ও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে কর্মরত প্রায় ৫০০ ডাক্তার ও নার্সদের ঈদ উপহার সামগ্রী দেওয়া হয়েছে।