ভোক্তা-স্বার্থ রক্ষায় স্বতন্ত্র মন্ত্রণালয় দাবী করেছে ক্যাব

ঢাকা, ২৭ নভেম্বর বুধবারঃ পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে সরকারের ‘ব্যর্থতা’ নতুন করে চালের মূল্য বৃদ্ধিতে ‘উৎসাহী’ করে তুলছে, ফলে গত এক মাসে চালের দাম কেজিতে দুই টাকা থেকে সাত টাকা পর্যন্ত বেড়েছে বলে তথ্য প্রকাশ করেছেন ক্যাব সভাপতি গোলাম রহমান। আজ জাতীয় প্রেসক্লাবের জহুর আহমদ চৌধুরী হলে ক্যাবের উদ্যোগে ‘ভোক্তা-স্বার্থ রক্ষায় বাণিজ্য মন্ত্রণালয়ে পৃথক ডিভিশন অথবা স্বতন্ত্র মন্ত্রণালয় চাই’ শীর্ষক সংবাদ সম্মেলন ক্যাব সভাপতি গোলাম রহমান এসব কথা বলেন। কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, অক্টোবর মাসে সরকার সরাসরি আমদানির মাধ্যমে বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়াতে উদ্যোগী হলে মূল্য পরিস্থিতির এতটা অবনতি হতো না। বাজার ব্যবস্থা যখন অকার্যকর হয়ে পড়ে, তখন জনস্বার্থে শুধু ব্যবসায়ীদের ওপর নির্ভর না করে সরকারের উচিত সরাসরি ব্যবসায় নেমে পণ্য সরবরাহ বাড়ানো। এর বিকল্প নেই। 

 “ভোক্তাস্বার্থ বিবেচনা, সরকারের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ভোক্তাদের স্বার্থের বিষয়টি তুলে ধরা, ভোক্তাস্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কার্যক্রমে সমন্বয় সাধন, চাহিদা, উৎপাদন, আমদানির সঠিক পরিসংখ্যান সংরক্ষণ জীবনযাত্রার ব্যয় সহনীয় পর্যায়ে রাখার উদ্দেশ্যে ১৫ থেকে ২০টি  খাদ্য ও নিত্য প্রয়োজনীয় পণ্য চিহ্নিত করে সে সব পণ্যের সরবরাহ পরিস্থিতি সন্তোষজনক পর্যায়ে এবং মূল্য স্থিতিশীল রাখার দায়িত্ব অর্পণ করে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি পৃথক ডিভিশন অথবা একটি স্বতন্ত্র ভোক্তা বিষয়ক মন্ত্রণালয় সৃষ্টি সময়ের দাবিতে পরিণত হয়েছে।”

পেঁয়াজের সংকটকে পুঁজি করে ‘অতি মুনাফা লোভী’ ব্যবসায়ী গোষ্ঠী, আমদানিকারক, আড়ৎদার, মজুতদার এবং খুচরা ব্যবসায়ী সিন্ডিকেট  ‘অস্বাভাবিক’ মূল্য বৃদ্ধি করে ভোক্তাদের পকেট থেকে  ‘শত কোটি টাকা হাতিয়ে নিয়েছে’ বলে অভিযোগ করেন গোলাম রহমান। এসব সমস্যার সমাধানে আরও ‘পরিকল্পিত ও দীর্ঘ মেয়াদী’ কর্মসূচি নেওয়া প্রয়োজন বলে জানান তিনি।

মালবাহী বিমানে সরাসরি পেঁয়াজ আমদানির সিদ্ধান্তেও পরিস্থিতির কোন উন্নতি হয়নি, মূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে। যদি অক্টোবরে সরকার দেশের ভেতর থেকে পিয়াজ না কিনে বাইরে থেকে আমদানি করে সরবরাহ বৃদ্ধি করতো তাহলে পরিস্থিতির এতটা অবনতি হতো না।

দেশে প্রতি বছর ২৪ লাখ টন পেঁয়াজের চাহিদার যে হিসেব প্রদান করছে, সেটা কতটা সঠিক তা নিয়ে প্রশ্ন তোলেন গোলাম রহমান। এ সময় পেঁয়াজ ছাড়াও চাল, তেল, আটা, ময়দা, সবজির দাম বৃদ্ধি নির্দিষ্ট আয়ের মানুষকে চাপে ফেলে বলে বলে জানান তিনি।