ভোগান্তিতে ফেলানোই যেন রেডেক্স কুরিয়ার সার্ভিসের কাজ

সময়মতো পণ্য ডেলিভারি না দেওয়া সহ পণ্যের প্যাকেট বা বাক্স গায়েব, সঠিক ঠিকানায় পণ্য পৌঁছে দিতে অধিক চার্জ আদায়ের নানা অভিযোগ এর সম্মুখীন রেডেক্স কুরিয়ার সার্ভিস(RedX Courier Service) ।

সিরাজগঞ্জের সাবাব উদ্দিন এবং চট্টগ্রামের আবু হুরাইরা সম্প্রতি রেডেক্স কুরিয়ার সার্ভিস এর ভোগান্তির কথা উল্লেখ করে ভোক্তা অভিযোগ কেন্দ্রে অভিযোগ করেন। তাদের বর্ণনা অনুযায়ী তারা চরম ভোগান্তি এবং ক্ষতির সম্মুখীন হয়েছেন।

এই দুজন ভুক্তভোগীর সাধারণ বিষয়টি হচ্ছে তারা দু’জনে দেরিতে পণ্য পাওয়ার অভিযোগ করেছেন কিন্তু এছাড়া যেই বিষয়টি খুবই কষ্টদায়ক তা উল্লেখ করে সাবাব উদ্দিন বলেন, “রেডেক্স এর নিয়ম অনুযায়ী, ঢাকার ভিতরে ১ দিন, আর ঢাকার বাইরে ৫ দিনের ভিতরে ডেলিভারির নিয়ম রয়েছে। এই অনুযায়ী আমি আমার কাস্টমার দের কাছ থেকে সময় নেই। ঢাকার ভিতরে ১ দিন সময় নেই, আর ঢাকার বাইরে ৫ দিন সময় নেই। কিন্তু রেডেক্স আমার পারসেল ঢাকার ভিতরে ১৫/২০ দিনেও ডেলিভারি করে নাই। আবার ঢাকার বাইরেও ১৫/২০ দিনেও ডেলিভারি করে না। কাস্টমার এর কাছ থেকে সময় নেই ৫ দিন, রেডেক্স ডেলিভারি করে ১৫/১৬ দিন পরে।”

তিনি আরও বলেন , “রেডেক্স এর জন্য আমার ব্যাবসার অনেক ক্ষতি হয়েছে। আমি অনেক কাস্টমার হারিয়েছে তাদের জন্যে। রেডেক্স এর যত অভিযােগ আছে, ২৪ ঘন্টা লিখেও শেষ হবে না। রেডেক্স এ কমপ্লেইন করতে করতে আমি শেষ। আবার রেডেক্স কাস্টমার এর কাছে না গিয়েই, মিথ্যা আপডেট লিখে রাখে যে কাস্টমার আজ পারসেলটি নিতে পারবে না। এইভাবে কিছুদিন আপডেট দিয়ে পরে রিটার্ন করে দেয়।”

এই করোনাকালে কুরিয়ার সার্ভিসগুলোর কাছে জিম্মি হয়ে পড়েছেন ভোক্তারা। কুরিয়ার সার্ভিসের বর্তমান অবস্থাকে নৈরাজ্যকর বলতে হবে। কোন পণ্যের কত মাশুল হওয়া উচিত, তাও সুনির্দিষ্টভাবে ঠিক করে দেওয়া উচিত এবং তা লঙ্ঘনকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। আশা করা যায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ এসব অভিযোগের বিষয়ে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ করবেন অতি শীঘ্রই।

আরও পড়ুন : ভোক্তা অভিযোগঃ অর্ডারকৃত পার্সেল হারিয়ে ফেলা এখন স্বাভাবিক ব্যাপার – VoktaKantho.com
আরও পড়ুন: অভিযোগ তোয়াক্কা করেনা ইভ্যালি – VoktaKantho.com