রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ নিয়ে দুচিন্তা

প্রতি বছরই রমজানে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়া নতুন কিছু নয়। রমজান আসলেই জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ার ধারাবাহিকতা চলে আসছে প্রায় এক যুগ ধরে। অন্যানো সময়ের চেয়ে এ সময়ে  অসৎ ব্যাবসায়িদের উৎপাত আরো বেড়ে যায়।

গতকাল গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া এ আহ্বান জানান অসৎ ব্যবসায়ী সিন্ডিকেটকে নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন।

পণ্যের দাম নিয়ে যেন ভোক্তাদের কোনো ধরনের ভোগান্তিতে পড়তে না হয় এবং দাম নিয়ে যেন কোনো অভিযোগও না থাকে সেদিকে কড়া নজর দেওয়ার কথাও জানিয়েছেন । করোনাভাইরাসের কারণে এমনিতেই মানুষের ক্রয়ক্ষমতা কমেছে। এরপর নিত্যপণ্যের দাম বাড়লে নিম্নআয়ের মানুষের ওপর বাড়তি চাপ পড়বে। এখন থেকেই বাজার মনিটরিং করা না হলে রমজান পর্যন্ত অসৎ ব্যাবসায়িদের সিন্ডিকেট থামানো যাবে না। তাই এখন থেকেই বাজার সঠিক নজরদারির ভিতর আনতে হবে বলে জানিয়েছেন।

নেতৃদ্বয় আরও জানিয়েছেন  অযৌক্তিকভাবে কেউ দাম বাড়ালে তাদেরকে শাস্তির আওতায় আনতে হবে। অন্যথায় বরাবরের মতো অসাধুরা অতি মুনাফা লুটে নিতে ভোক্তার পকেট কাটবে। এতে ভোক্তারা বিড়ম্বনা পড়বে। এছাড়া বাজার ব্যবস্থায় বর্তমানে কোনো ধরনের প্রতিযোগিতা নেই। তারা অযৌক্তিক মুনাফার উদ্দেশ্যে সময় ও সুযোগ বুঝে পণ্যের দাম বাড়িয়ে আসছে।