শনাক্তের ১৩৪ দিন পর দেশে দুই লক্ষেরও বেশি মানুষের দেহে করোনা পজেটিভ

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: দেশে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে নতুন করে ৩৪ জনের মৃত্যু হয়েছে।গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ২ হাজার ৭০৯ জন। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছেন ২ লক্ষ ২ হাজার ৬৬ জন এবং করোনায় মৃত্যু হয়েছে মোট ২ হাজার ৫৮১ জনের।

আজ শনিবার ১৮ জুলাই দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য নিশ্চিত করেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের ১৩৪ দিন পর শনাক্তের সংখ্যা ২ লক্ষ ছাড়ালো। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ৮০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ১০ হাজার ৬৩২টি। নমুনা পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৯২৩টি। এখন পর্যন্ত ১০ লক্ষ ১৭ হাজার ৬৭৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৩৭৩ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লক্ষ ১০ হাজার ৯৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৪৯ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ২৯ জন পুরুষ এবং পাঁচ জন নারী। এখন পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ দুই হাজার ৪০ জন এবং নারী ৫৪১ জন।

বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, ৮১-৯০ বছরের মধ্যে ১ জন, ৭১-৮০ বছরের মধ্যে ১০ জন, ৬১-৭০ বছরের মধ্যে ৫ জন, ৫১-৬০ বছরের মধ্যে ১৫ জন, ৪১-৫০ বছরের মধ্যে ১ জন, ৩১-৪০ বছরের মধ্যে ১ জন, ২১-৩০ বছরের মধ্যে ১ জন।

নাসিমা সুলতানা আরো বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৭৭৯ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৮ হাজার ৪৯৮ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৫৩১ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ২৩ হাজার ৪০ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৪১ হাজার ৫৩৮ জনকে।

গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন করা হয়েছে ১ হাজার ৭৮১ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিন করা হয়েছে ৪ লক্ষ ৭ হাজার ৩১১ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ২ হাজার ৩১৪ জন। এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৩ লক্ষ ৪৭ হাজার ৬১৮ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৫৯ হাজার ৬৯৩ জন।