শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, উইপোকায় খাচ্ছে মাধ্যমিকের বই

খুলনা কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দু’টি হল রুমে পড়ে রয়েছে মাধ্যমিকের ১০ টন বই। শিক্ষা প্রতিষ্ঠানটির নিচ তলার পূর্ব পাশের রুমের জানালার পাল্লা না থাকায় বই ভিজছে বৃষ্টির পানিতে আর অবহেলায় মেঝেতে পড়ে থাকায় তা খাচ্ছে উইপোকায়।

ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ বিশ্ব পরিচিতি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি; সপ্তম শ্রেণির বাংলা ব্যাকরণ ও নির্মিতি, ইংলিশ ফর টুডে, ইসলাম ও নৈতিক শিক্ষা; অষ্টম শ্রেণির ইংরেজি গ্রামার অ্যান্ড কম্পোজিশন, বিজ্ঞান; নবম-দশম শ্রেণির জীববিজ্ঞান, ক্যারিয়ার শিক্ষা, ইংরেজি, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতাসহ মাদরাসা ও কারিগরী শিক্ষার বিভিন্ন বই ছড়িয়ে রয়েছে।

রুম দু’টি মাধ্যমিকের বই-পুস্তক রাখার জন্য ব্যবহার হতো। তবে স্থান পরিবর্তন করে বয়রায় স্থানান্তর করা হয়েছে। কিন্তু এই জায়গা থেকে বইগুলো সরানো হয়নি। দায়িত্বশীলদের এ বিষয়ে জানানো হয়েছে, কিন্তু তারা পদক্ষেপ নেয়নি বলে জানান, খুলনা কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে পড়ে থাকা বই সম্পর্কে অধ্যক্ষ এম. আবুল বাসার মোল্লা।

২০১০ সাল থেকে ওখানে বই রাখা হচ্ছে। ১৬ থেকে ২০ শিক্ষাবর্ষের বই পড়ে রয়েছে সেখানে।পুরাতন বই তারা বিক্রি করে দেন। তবে এখন পর্যন্ত বই বিক্রির বিষয়ে নির্দেশনা আসেনি ,বলেন মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল মোমিন।

খুলনা জেলা শিক্ষা অফিসার খন্দকার রুহুল আমিন জানান, আগে ওখানেই মাধ্যমিকসহ মাদরাসা ও কারিগরী শিক্ষার বই-পুস্তক রাখা হতো। এখন বয়রা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে রাখা হচ্ছে। কিছু পুরাতন বই আগের জায়গায় রয়েছে। তবে সেগুলো পলিথিন বিছিয়ে মেডিসিন দিয়ে রাখতে বলা হয়েছিল।