সারাবছরই ভেজাল ও মানহীন পণ্যের বিরুদ্ধে অভিযান চলমান রাখতে হবেঃ উচ্চ আদালত

ঢাকা, ১৬ জুন রোববারঃ পণ্য কিনে প্রতারিত ও ভেজালের বিষয়ে সারা দেশের ভোক্তাদের জরুরি সেবায় দুই মাসের মধ্যে ২৪ ঘন্টার হটলাইন চালু করতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়। আদেশে আদালত বলেন, হটলাইন চালুর আগ পর্যন্ত ভোক্তা অধিকার সংক্ষরণ অধিদপ্তরের একটি নম্বর (০১৭৭৭৭৫৩৬৬৮), প্রধানমন্ত্রীর দপ্তরের ৩৩৩ এবং জাতীয় হটলাইন ৯৯৯ এর মাধ্যমে ভোক্তাদের ছুটির দিনসহ ২৪ ঘণ্টা জরুরি সেবা দিতে হবে। এ দু’টি নম্বরই যেন ২৪ ঘণ্টা খোলা থাকে এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নম্বরটির ছুটির দিনসহ ২৪ ঘণ্টা খোলা রাখবার বিষয়টি ভোক্তাদের জানানোর জন্য ব্যবস্থা নেয়ার কথাও আদালতে বলা হয় ।

আদালত আরও বলেন, বিশেষ কোন উপলক্ষ্য ও মাস ঘিরে নয়, সারাবছরই ভেজাল ও মানহীন পণ্যের বিরুদ্ধে অভিযান চলমান রাখতে হবে।

উল্লেখ্য যে, ভেজাল ও নিন্মমানের পন্য বাজার থেকে সরানোর আদেশ প্রতিপালন না করায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মাহফুজুল হককে তলব করে ব্যাখ্য দেয়ার জন্য গত ২৩ মে নির্দেশ দেয়া হয়েছিল। সেদিনের আদেশে তাকে আজ ১৬ জুন হাজির হতে বলা হয়। এর প্রেক্ষিতে আজ আদালতে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন তিনি। হাইকোর্ট বেঞ্চ আজ বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) সারা বছরই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে হবে। এছাড়া মানহীন ৫২ পণ্যের মধ্যে পুন:পরীক্ষায় উত্তীর্ণ হতে ব্যর্থ ১৬টি পণ্যের পাশাপাশি বাজারে থাকা সকল পণ্য র‌্যান্ডম টেস্ট ও রিটেস্ট করতে হবে বলে জানিয়েছেন।

আগামী ১৯ আগস্ট এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করে প্রতিষ্ঠানগুলোকে আদালতের আদেশ প্রতিপালনের বিষয়টি অবহিত করতে নির্দেশ দেয়া হয়েছে।
আদালতে বিএসটিআইয়ের পক্ষে ছিলেন আইনজীবী সরকার এম আর হাসান। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের পক্ষে ছিলেন ব্যারিষ্টার কামাল উল আলম, এম আমিন উদ্দিন এবং মোহাম্মদ ফরিদুল আলম। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষে ছিলেন কামরুজ্জামান কচি।