সড়কগুলোতে বাস কম ভাড়া ও যাত্রী বেশি

জাতীয়: সড়কগুলোতে বাস কম, যাত্রী বেশি। এ সুযোগে যানবহনগুলোতে বাড়তি ভাড়া আদায় করার পাশাপাশি মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। বাসে দুই সিটে একজন যাত্রী থাকলেও দাঁড়িয়েও যেতে দেখা গেছে। এতে অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদের কিন্তু স্বাস্থ‌্যবিধি মানা হচ্ছে না।

নগরীর অধিকাংশ বাসে পাশাপাশি দুটি আসনের একটি আসনে যাত্রী আছে। এক্ষেত্রে যাত্রীরাই পাশের আসনে অন্য কাউকে বসতে দিচ্ছেন না। কিন্তু আসন না পেলেও কাউকে দেখা গেলো দাঁড়িয়ে যেতে। অধিকাংশ বাসেই ছিল না হ্যান্ড সানিটাইজার। মাস্কও দেখা যায়নি অনেকের মুখে।

জানতে চাইলে এক চালক বলেন, ‘যে পরিমাণ বাস থাকা দরকার সেই পরিমাণ নেই। অনেক জায়গায় যাত্রীরা সড়ক আটকে মিছিলও করেছে। যাত্রীরা জোর করে বাসে উঠতে চাচ্ছে। এখন তাদের সঙ্গে ধাক্কাধাক্কি করলে সবাই বলবে পরিবহনের লোকজন খারাপ।’

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, সরকার অফিসগুলোতে ৫০ শতাংশ জনবল দিয়ে পরিচালনা করার বিষয়টি নিশ্চিত না করেই ৫০ শতাংশ যাত্রী নিয়ে গণপরিবহন চলাচলের নির্দেশনা দিয়েছে। এই নির্দেশনা বাস্তবায়ন করতে হলে সরকারকে দ্বিগুণ গণপরিবহনের ব্যবস্থা করতে হতো।


পল্টন মোড়ে দেখা গেছে সদরঘাট-গাজীপুরে চলাচলরত ভিক্টর ক্লাসিক পরিবহনের নির্ধারিত ৫০ শতাংশ আসন ভর্তি থাকলেও যাত্রী ওঠানো হচ্ছে আরও। বাসে ওঠার সময় সামছুদ্দিন নামের এক যাত্রী বলেন, ‘৪০ মিনিট ধরে দাঁড়িয়ে আছি। একটা বাস পাইনি। এখন কি বাসাবাড়ি যেতে পারবো না!

সূত্র: বাংলা ট্রিবিউন.কম