কৃষকের কাছ থেকে সরকারিভাবে ধান সংগ্রহ শুরু

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সুনামগঞ্জে কৃষকদের কাছ থেকে সরকারিভাবে অভ্যন্তরীণ বোরো ধান ও চাল সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। রোববার (৭ মে) দুপুরে সুনামগঞ্জের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বোরো ধান ও চাল সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, এবার হাওরাঞ্চলসহ সব এলাকায় ধানের উৎপাদন ভালো হয়েছে। সারের দাম বৃদ্ধি পাওয়ায় গত বছরের চেয়ে এবার সরকারিভাবে ধান ক্রয়ের মূল্যও বাড়ানো হয়েছে। এতে কৃষক লাভবান হবেন। প্রকৃত কৃষকেরা যেন সহজে ধান দিতে পারে সেজন্য সর্বোচ্চ নজরদারি রাখা হবে। ধান সংগ্রহের চাহিদা কম হলে দ্বিতীয় পর্যায়েও সুনামগঞ্জ থেকে ধান নেওয়া হবে।

অনুষ্ঠানে জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বলেন, সুনামগঞ্জের ইতিহাসে বাম্পার ফলন হয়েছে এবার। কিন্তু উৎপাদনের তুলনায় ধান সংগ্রহের চাহিদা অনেক কম। তাই এ জেলায় ধান সংগ্রহের চাহিদা বাড়ালে কৃষক উপকৃত হবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা যায়, এবার সুনামগঞ্জের ১২টি উপজেলায় সরকারিভাবে ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৭ হাজার ৪৮৩ মেট্রিক টন এবং চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ কার হয়েছে ৯ হাজার ৬৭৬ মেট্রিক টন। প্রতি কেজি ধানের মূল্য সরকারিভাবে নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা কেজি। একজন কৃষক সর্বনিম্ন ১২০ কেজি এবং সর্বোচ্চ ৩ মেট্রিক টন ধান বিক্রি করতে পারবেন। জেলার লটারিতে নির্বাচিত কৃষকদের কাছ থেকে ধান চাল সংগ্রহ করা হবে। জেলায় ৭ মে পর্যন্ত ধানের উৎপাদন হয়েছে ১২ লাখ ৬৩ হাজার ৫৫২ মেট্রিক টন।