পাবজি কয়েন কিনে প্রতারণার শিকার কিশোরী গ্রাহক

অনলাইনে ডলার বেচাকেনা, অপেক্ষাকৃত কম মূল্যে ডলার কেনার এই ফাঁদে পড়ে নিঃস্ব হচ্ছেন অনেকেই। অপরদিকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে কিছু প্রতারক চক্র।

পাবজি! প্লেয়ার্স আননোন ব্যাটেল গ্রাউন্ড! বর্তমানে পৃথিবীর সবথেকে জনপ্রিয় গেমগুলোর মধ্যে অন্যতম। সাম্প্রতি উপমহাদেশে এই গেমের জনপ্রিয়তা বেড়েছে কয়েকগুণে। উপমহাদেশে মোবাইল ফোনের সহজলভ্যতা আর সেই সাথে হাতের নাগালের মধ্যে থাকা ইন্টারনেটের কারণেই এই গেমটির জনপ্রিয়তা আকাশচুম্বী। তবে বর্তমানে এই গেমে অত্যধিক আসক্ত হয়ে পড়ছে শিশু থেকে শুরু করে কিশোর এবং তরুণরাও।

বগুড়ার সুমাইয়া আক্তার এরকমই একটি প্রতারণার শিকার হয়েছে । সুমাইয়া আক্তার এখনো পড়াশোনা করছেন। সে তার পছন্দের খেলা পাবজি খেলতে গিয়ে এই প্রতারণার ফাঁদে আটকা পড়েন। তিনি প্রতারিত হয়েছেন বুঝতে পারার পর, উপায় না পেয়ে ভোক্তা অভিযোগ কেন্দ্র অভিযোগ করেন।

সুমাইয়া আক্তার এর অভিযোগের বর্ণনামতে, পাবজি ইউসি সেলার বিডি (PUBG UC Seller BD) নামক একটি পেজ থেকে ইউসি জেমস কয়েন কিনতে চান। সেখান থেকে এমএইচ মামুন(MH Mamun) নামের একজন তাকে ডলার দিয়ে কয়েন কিনে দিতে সাহায্য করেন। এরকমই করতে করতে একদিন যখন বড় এমাউন্টের কয়েন কিনতে চান অনেক টাকা দিয়ে তখন সেই কয়েনগুলো তিনি গেমের মধ্যে আর পাননি, কিছুদিন যাওয়ার পর বুঝতে পারেন যে তিনি প্রতারিত হয়েছেন।

এরকম আরো অনেক প্রতারক পেজ রয়েছে। দিনাজপুরের বখতিয়ার রহমান ফাস্ট ডলার বিডি (Fastdollarbd) নামক এক পেজ থেকে 10 ডলার কিনতে যেয়ে ৮২০ টাকা দেওয়ার পর সেই পেজ থেকে আর কোনো সাড়া পাননি।

তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করেন অথবা আউটসোর্সিং করেন এমন ব্যক্তিদের নিয়মিত ডলার কেনার প্রয়োজন হয়। তবে সেটি কাগুজে নোটের ডলার নয়, অনলাইনের ডিজিটাল ডলারে। যার মাধ্যমে লেনদেন সেরে নেন। অনলাইন মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট খোলা, ফেসবুক পেজ বুস্ট করা, সফটওয়্যার নবায়ন বা হালনাগাদের মতো নানা কাজে আন্তর্জাতিকভাবে পরিশোধের সহজ মাধ্যম মার্কিন ইউএস ডলার। এজন্য তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করা মানুষজন অনলাইনে ডলার কিনে তা আবার ডিজিটাল প্রক্রিয়ায় পরিশোধ করে দেন।

আর এই বিষয়টিকেই কাজে লাগিয়ে অনেক প্রতারকচক্র টাকার বিনিময়ে ডলার কিনে দিবে বলে প্রতারণা করে আসছে। এই দুজনে ভোক্তা অভিযোগ কেন্দ্রে এই বিষয়টি নিয়ে অভিযোগ করলেও তাদের অভিযোগগুলি আমলে নেওয়া হবে নাকি তা বলা কঠিন, কেননা ঠিকানাবিহীন কোন ফেসবুক পেইজ বা কোন প্রতিষ্ঠান এর বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়া হয় না।

প্রতারকরা সবখানে ঘাপটি মেরে আছে। সেই কারণেই আমাদের সকলের উচিত সচেতন হওয়া এ বিষয়গুলোর ক্ষেত্রে, তাহলে প্রতারিত হওয়ার ঝুঁকি থাকে না।

আরও পড়ুন : অভিযোগ তোয়াক্কা করেনা ইভ্যালি – VoktaKantho.com
আরও পড়ুন : অভিযোগ আর অভিযোগ ইভ্যালি ফাল্গুনী শপের বিরুদ্ধে – VoktaKantho.com