গভীর সংকটের সামনে মোটরসাইকেল খাত

অনলাইন ডেস্কঃ

সরকারের বেশ কিছু নীতির কারনে দেশের মোটরসাইকেল খাত গভীর সংকটে পড়তে যাচ্ছে বলে মনে করছে এ খাতের সংশ্লিষ্টরা। এবারের বাজেটে মোটরসাইকেল খাতের কোনো দাবি পুরন করেনি সরকার। আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে বেশ কয়েকটি খাতে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) অব্যাহতি সুবিধা দেওয়া হলেও মোটরসাইকেল খাত থেকে সুবিধাটা তুলে নেওয়া হয়েছে।


টিভিএস অটো বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিপ্লব কুমার রায় বলেন, ‘আমরা খুব খারাপ অবস্থায় পড়েছি। বুঝতে পারছি না, পরিস্থিতি কী দাঁড়াবে।’


মোটরসাইকেল খাতের দুই সংগঠন বিএমএএমএ ও মোটরসাইকেল ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (এমএমইএবি) হিসাব অনুযায়ী, এ খাতে বিনিয়োগ হয়েছে প্রায় ৮ হাজার কোটি টাকা। এ খাতে গত কয়েক বছরে বিপুল বিনিয়োগ হয়েছে। দাম কমায় বড় হচ্ছিলো দেশের বাজার। ২০১৮-১৯ অর্থবছরে প্রায় ৫ লাখ মোটরসাইকেল বিক্রি হয়েছে, যা আগের বছর গুলোর তুলনায় অনেক বেশি।


এমএমইএবি সুত্রে জানা যায়, বিষয়টি পর্যালোচনার জন্য শিল্প মন্ত্রণালয় ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষকে সুপারিশ করে হয়েছে। এছাড়া বিএমএএমএ অর্থমন্ত্রীকে একটি চিঠি দিয়ে তাদের উদ্বেগ ও প্রস্তাব তুলে ধরেছে।