বেপজার অর্থনৈতিক অঞ্চলে ২৩ হাজার কর্মসংস্থান

চট্টগ্রামের মিরসরাইয়ে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করবে দেশি-বিদেশি ৪টি প্রতিষ্ঠান। ফলে সেখানে ২৩ হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে। এ বিষয়ে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) সঙ্গে ভূমি ইজারা চুক্তি করেছে প্রতিষ্ঠানগুলো। শনিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ধানমন্ডির বেপজা কমপ্লেক্সে এই চুক্তি সই হয়।

প্রতিষ্ঠানগুলো হলো- যুক্তরাষ্ট্রের ক্যাম্পেক্স (বিডি) লিমিটেড, শ্রীলঙ্কার ইউনিভোগ গার্মেন্টস কোম্পানি লিমিটেড, চীনা প্রতিষ্ঠান ফেংকুন কম্পোজিট ম্যাটেরিয়েল কোম্পানি (বিডি) লিমিটেড ও বাংলাদেশি কোম্পানি টেক্সট্রিম লেবেলস (বিডি) লিমিটেড।

প্রতিষ্ঠানগুলো বেপজার বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর অর্থনৈতিক অঞ্চলে ৫০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। সেখানে তৈরি হবে গার্মেন্টস এক্সেসরিজ, ক্যাম্পিং ইকুইপমেন্টস ও স্যু এক্সেসরিজ। এর মাধ্যমে ২৩ হাজার ৪৫৩ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে জানিয়েছে বেপজা।

বেপজা জানায়, চুক্তি করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ক্যাম্পেক্স (বিডি) লিমিটেড ১০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। তারা উৎপাদন করবে তাঁবু, তাঁবুর সরঞ্জাম এবং আউটডোর গার্মেন্টস পণ্য।

প্রতিষ্ঠানটি বার্ষিক ৫০ লাখ পিস তাঁবু, ব্যাক প্যাক, স্লিপিং ব্যাগ, মুভি ক্লিন, প্রজেক্টর, স্ক্রিন ওয়াল, লকার, সান স্ক্রিন, ব্যালকনি স্ক্রিন, সিট কভার, ক্যাম্পিং ফার্নিং রেইনকোট, জ্যাকেট, ইত্যাদি উৎপাদন করবে। যেখানে পাঁচ হাজার বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ হবে।

অপরদিকে ইউনিভোগ গার্মেন্টস কোম্পানি লিমিটেড ৩৬ দশমিক ৪৯ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। তাদের কারখানায় বার্ষিক ৩২ দশমিক ১৪ মিলিয়ন পিস ওভেন বোতাম এবং ওভেন জ্যাকেট উৎপাদন হবে। আর কর্মসংস্থানের সুযোগ হবে ১৭ হাজার ৮৯৬ জন বাংলাদেশির।

এছাড়া ফেংকুন কম্পোজিট ম্যাটেরিয়েল কোম্পানি (বিডি) লিমিটেড দুই দশমিক ২২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে একটি স্যু এক্সেসরিজ কারখানা করবে। যেখানে বার্ষিক ৩৫ হাজার টন স্যু এক্সেসরিজ (ফোম, ফোম পিইউ ইনসোল, লেমিনেশন গুডস, ফুটওয়্যার আইটেম) এবং প্যাকেজিং আইটেম (কার্টুন, পেপারবোর্ড বক্স, ইনার বক্স, চিপবোর্ড প্যাকেজিং) উৎপাদন করবে, যেখানে ৩৬০ জনের কর্মসংস্থানের সুযোগ হবে।

এক দশমিক ২৭ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে টেক্সট্রিম লেবেলস (বিডি) লিমিটেড। এই প্রতিষ্ঠানটি গার্মেন্টস এক্সেসরিজ এবং পেপার কনভাট উৎপাদন করবে। ফলে তাদের কারখানায় ১৯৭ নাগরিকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। প্রতিষ্ঠানটি বার্ষিক ১১ হাজার ৭১৭ টন প্লুটার মার্কিং পেপার, কেয়ার লেবেল, মাস্টার কার্টুন বক্স, স্ক্রিন প্রিন্ট লেবেল ও ট্যাগ উৎপাদন করবে।

চুক্তি সই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান।

বেপজার পক্ষে সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ এবং ইউনিভোগ গার্মেন্টস কোম্পানি লিমিটেডের পরিচালক জনাথ প্রিয়াস্থা, ফেংকুন কম্পোজিট ম্যাটেরিয়েল কোম্পানি (বিডি) লিমিটেডের চেয়ারম্যান হি জেইকুন, ক্যাম্পেক্স (বিডি) লিমিটেডের প্রতিনিধি শাহাদাত মুশাররফ ও টেক্সট্রিম লেবেলন (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম সিকদার চুক্তিতে সই করেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চল বাংলাদেশের মানুষের জীবনমান পাল্টে দিয়েছে। স্বাধীনতার ৫০ বছর পর আবার নব চেতনা জাগ্রত হয়েছে। এখন আমরা যে কোনো কিছুই করতে পারি।

এছাড়া বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন, বাংলাদেশ ইপিজেড ইনভেস্টরস অ্যাসোসিয়েশনের (বেপজিয়া) সভাপতি এস এম খান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।