টিসিবির পণ্যে স্বস্তি মিললেও উপেক্ষিত হচ্ছে স্বাস্থ্যবিধি

টিসিবি সয়াবিন তেল, মসুর ডাল ও চিনি ভর্তুকি দিয়ে বিক্রি করছে। বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে গত ৫ জুলাই থেকে এ কার্যক্রম শুরু হয়েছে ৪৫০টি ভ্রাম্যমাণ ট্রাকের মাধ্যমে। ৫৫ টাকা কেজি দরে চিনি ও মসুর ডাল এবং ১০০ টাকা লিটার হিসেবে সয়াবিন তেল কিনতে পারছেন। এ কার্যক্রম চলবে আগামী ২৯ জুলাই পর্যন্ত।

রাজধানীর রামপুরায় টিবিসির গাড়িকে লক্ষ্য করে মানুষের বিশাল বড় লাইন দেখা যায়। গ্রাহকের মাঝখানে ফাঁকা নেই এক ইঞ্চি জায়গাও। অথচ করোনাভাইরাসের সংক্রম রোধে বিশেষজ্ঞরা প্রত্যেককে অন্তত ১ মিটার দূরত্বে অবস্থান করতে বলেছেন।

৭০০ কেজি চিনি, ৪০০ কেজি ডাল এবং এক হাজার লিটার সয়াবিন তেল নিয়ে আমরা বের হয়েছি। এখানে পৌঁছেছি সকাল ১১টার দিকে। এখন প্রায় সবই শেষের দিকে। এখানে মানুষ লাইন ধরেছে ঠিকই। কিন্তু কেউ স্বাস্থ্যবিধি মানছে না, দূরত্ব মানছে না। বারবার বললেও আমাদের কথা মূল্যায়ন করছেন না কেউ, জানান টিসিবির ট্রাকের পরিচালক সবুজ।

টিসিবির পণ্য পেয়ে খুশি নিম্ন আয়ের মানুষ। দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে অবশেষে পণ্য পাওয়ায় সব কষ্ট ভুলে গেছেন তারা। যারা লাইন দাঁড়িয়ে আছেন তাদের হতে ছাতা ও বাজারের ব্যাগ দেখা গেছে। তবে সামাজিক দূরত্ব মানতে অনেকটা অনীহা তাদের।

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সরকার বারবার বিধিনিষেধ বাড়াতে বাধ্য হচ্ছে। দেশের সকল স্তরের মানুষকে সচেতন করতে অনেক ধরনের প্রচার প্রচারণা করছে কিন্তু তারপরও সচেতনতা দেখা যাচ্ছে না সাধারণ মানুষের মধ্যে।