ব্যাটারিচালিত ইজিবাইক নিয়ে হাইকোর্টের রুল পুনর্বিবেচনার দাবি

ভোক্তাকন্ঠ ডেস্ক: ব্যাটারিচালিত ইজিবাইক আমদানি, বিক্রি ও চলাচলে নিষেধাজ্ঞা দিয়ে হাইকোর্টের দেওয়া রুল পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে রিকশা, ব্যাটারি রিকশা-ভ্যান ও ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ। এছাড়া এ সংক্রান্ত খসড়া নীতিমালা অনুযায়ী ইজিবাইক, রিকশাসহ ব্যাটারিচালিত যানবাহন আধুনিকায়ন করে লাইসেন্স প্রদানের দাবি জানিয়েছে সংগঠনটি।

বুধবার (২২ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে লিখিত বক্তব্যে সংগঠনের পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশে সংগ্রাম পরিষদের আহ্বায়ক খালেকুজ্জামান লিপন বলেন, বিভিন্ন ব্যবসায়ী গোষ্ঠীর হীন স্বার্থে ইজিবাইক, রিকশাসহ ব্যাটারিচালিত যানবাহন উচ্ছেদ করার চক্রান্ত চলছে। এ চক্রান্তে আমরা গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করছি। এ খাতে চালক, মেকানিক, যানবাহন মালিক, গ্যারেজ মালিকসহ আত্মকর্মসংস্থানে নিয়োজিত ৫০ লাখ মানুষ রয়েছেন। তাদের ওপর নির্ভরশীল আছে আড়াই কোটি মানুষ। তাই এই আড়াই কোটি মানুষের জীবন জীবিকা রক্ষায় হাইকোর্টর দেওয়া রুল পুনর্বিচেনা করার জন্য আদালতের প্রতি অনুরোধ জানাচ্ছি।

সমাবেশে বক্তারা বলেন, ইজিবাইক, রিকশাসহ ব্যাটারিচালিত যানবাহন উচ্ছেদ নয়, আধুনিকায়ন করে লাইসেন্স প্রদানসহ ৫ দফা দাবি জানিয়েছে আমরা। এ দাবিতে সংগ্রাম পরিষদের নেতৃত্বে গড়ে ওঠা দীর্ঘ ৮ বছরের লাগাতার আন্দোলনে সরকার যখন নীতিমালা তৈরি করে নিবন্ধনের প্রক্রিয়া চূড়ান্ত করতে যাচ্ছে, তখন একদল অতি মুনাফালোভী ব্যবসায়ী গোষ্ঠী তাদের হীন স্বার্থে দেশের সড়ক থেকে ইজিবাইক, রিকশাসহ ব্যাটারিচালিত যানবাহনকে উচ্ছেদ করার ষড়যন্ত্র করছে। দেশের সাধারণ মানুষের স্বার্থে সাশ্রয়ী, পরিবেশবান্ধব, জনপ্রিয় ও অপরিহার্য গণপরিবহন ইজিবাইক, ব্যাটারি রিকশাসহ ব্যাটারিচালিত যানবাহন উচ্ছেদ বা নিষেধাজ্ঞা করা হবে চরম আত্মঘাতী।

এ সময় সংগ্রাম পরিষদের প্রস্তাবনা যুক্ত করে সরকার প্রস্তাবিত ‘থ্রি-হুইলার ও সমজাতীয় মোটরযানের সুষ্ঠু ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ নীতিমালা ২০২১’ দ্রুত চূড়ান্ত করার দাবি জানান বক্তারা। অন্যথায় সংগ্রাম পরিষদের নেতৃত্বে দেশব্যাপী কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

বিক্ষোভ সমাবেশে আরও উপস্থিত ছিলেন- সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কোষাধ্যক্ষ জুলফিকার আলী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ঢাকা মহানগর শাখার সভাপতি রতন মিয়া, সংগ্রাম পরিষদের নেতা এস এম কাদির, মেহেদী হাসান প্রমুখ।