খাতুনগঞ্জে আদা মজুদ করায় জরিমানা

অনলাইন ডেস্ক: খাতুনগঞ্জের শাহ আমানত ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানকে আদা মজুত করায় ১ লাখ টাকা জরিমানা করে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

আজ সোমবার সেনাবাহিনী ও পুলিশের সহায়তায় খাতুনগঞ্জে এ অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। এই অভিযান পরিচালনার দ্বায়িত্বে ছিলেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম। সেনাবাহিনীর টিম লিডার হিসেবে অভিযানে ছিলেন ক্যাপ্টেন কাফিউন নাহার।

জানা যায়, খাতুনগঞ্জের শাহ আমানত ট্রেডার্স নামের ওই প্রতিষ্ঠান বেশি মুনাফা লাভের আশায় প্রায় ১২ টন আদা মজুত করে রেখেছিল। সোমবার অভিযান চালিয়ে সেখান থেকে ৮৮ বস্তা আদা উদ্ধার করা হয়।পরে উদ্ধার হওয়া আদা প্রতি কেজি ১২০ টাকা করে বিক্রি করা হয়। 

ভ্রাম্যমাণ আদালত সূত্র থেকে জানা যায়, শাহ আমানত ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠান আদা মজুত করেছিল। প্রতিষ্ঠানটি গত ২১ এপ্রিল প্রতি কেজি ৮৫ টাকা দরে মিয়ানমার থেকে এসব আদা আমদানি করে। গত এক সপ্তাহ ধরে সেই আদা প্রতি কেজি ২২০ থেকে ২৫০ টাকায় বিক্রি করে আসছিল।

এদিকে একই অভিযানে আদার দাম বাড়ানোর সঙ্গে জড়িত সিন্ডিকেটের আরও তিন আড়তদারকে অধিক মুনাফায় আদা বিক্রির জন্য ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম জানান, খাতুনগঞ্জের আমির মার্কেট এলাকায় অবস্থিত মেসার্স আজাদ সিন্ডিকেট নামের কৃষিপণ্য আমদানিকারক একটি প্রতিষ্ঠান চট্টগ্রামে ‘পেপারলেস ব্ল্যাক মার্কেটিং’- এর মাধ্যমে আদার মূল্য বৃদ্ধি করার সঙ্গে জড়িত। আমদানিকারক এ প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টরা বর্তমানে খাতুনগঞ্জ থেকে পলাতক রয়েছে। এ সিন্ডিকেটের বিরুদ্ধে পরবর্তীতে দৃষ্টান্তমূলক আইনানুগ ব্যবস্থা নেওয়া ভুল হচ্ছে না