ওজনে কম দেওয়ায় টিসিবির ট্রাকে জরিমানা

অনলাইন ডেস্ক: চালের ওজন কম দিয়ে সাধারণ ক্রেতাদের ঠকানোর অভিযোগে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) এক ডিলারকে জরিমানা করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম। রাজধানীর যাত্রাবাড়ীর এলাকায় অভিযান চালিয়ে এ জরিমানা করে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. আবদুল জব্বার মন্ডল।

অধিদপ্তর থেকে বলা হয়, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য যৌক্তিক, স্বাভাবিক এবং ভোক্তাদের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিমের মাধ্যমে আজকে যাত্রাবাড়ীর এলাকার পাইকারি ও খুচরা বাজারে তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়। অভিযানে প্রতি দুই কেজিতে ১০০ গ্রাম করে চাল ওজনে কম দিতে দেয়া যায়। এ অপরাধে মেসার্স ফারজানা ট্রেডার্সকে (টিসিবির ট্রাক সেল) তিন হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি এ ধরনের অনৈতিক কর্মকাণ্ড না করার জন্য সতর্ক করা হয়।

অভিযানকালে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন না করার অপরাধে নুরজাহান এন্টারপ্রাইজকে ৫ হাজার, আসিকের আড়তকে ৫ হাজার টাকা, মেসার্স দেওয়ান বাণিজ্যালয়কে ৫ হাজার টাকা, মায়ের দোয়া বাণিজ্যালয়কে ৫ হাজার টাকা, ভূঁইয়া বাণিজ্যালয়কে ৫ হাজার টাকাসহ ৬ প্রতিষ্ঠানকে মোট ২৮ হাজার টাকা জরিমানা করা হয়।

এ সময় নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য যথাযথভাবে প্রদর্শন করা, পণ্য ক্রয়ের ক্যাশ মেমো সংরক্ষণ করা এবং ক্রয় মূল্যের সাথে বিক্রয় মূল্য সামঞ্জস্যপূর্ণ হওয়া, রমজানকে কেন্দ্র করে অতি মুনাফা লাভ থেকে বিরত থাকার জন্য ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানানো হয়। এছাড়া মুখে মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রেখে নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয় করা, স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সরকারের নির্দেশনা যথাযথভাবে পালনের জন্য সম্মানিত ভোক্তাদের আহ্বান জানানো হয়।