আমদানি স্বাভাবিক রাখতে দ্রুত ছাড়পত্র দিচ্ছে বিএসটিআই

অনলাইন ডেস্ক: গত এক সপ্তাহে ১৪১টি নমুনার বিপরীতে ২৬ টি পণ্যের অনুমোদন দিয়েছে পণ্যের মান প্রণয়ন এবং নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)৷ এছাড়া আমদানি স্বাভাবিক রাখতে বন্দরে কনটেইনার জট কাটাতে সর্বোচ্চ কম সময়ে আমদানিকৃত পণ্যসমূহের অনুকূলে ছাড়পত্র প্রদান করছে সংস্থাটি । 

আজ (০২ মে) বিএসটিআই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিএসটিআই এর সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা পরিস্থিতিতে আমদানি স্বাভাবিক রাখতে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রেখেছে পণ্যের মান প্রণয়ন এবং নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ বিএসটিআই। 

গত রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বিএসটিআইতে ১৪১টি নমুনা জমা পড়েছে। ছাড়পত্র প্রদান করা হয়েছে ২৬টি। এর মধ্যে শুধু চট্টগ্রাম অফিসে ৫৯টি নমুনা জমা পড়েছে এবং এই সময়ে উক্ত অফিস থেকে ১৬টি ছাড়পত্র প্রদান করা হয়েছে। নমুনা সংগ্রহ, জমাদান, ছাড়পত্র প্রদান, পরীক্ষণ প্রতিবেদন প্রদান, নতুন সনদের জন্য আবেদন গ্রহণের কাজ স্বাভাবিকভাবে চালিয়ে যাচ্ছে সংস্থাটি। বিশেষ করে আমদানিকৃত পণ্যের ছাড়পত্র প্রদানের কাজ চলছে স্বাভাবিক সময়ের চেয়ে দ্রুতগতিতে।

বিশ্লেষণে দেখা যায়, এই সময়ে আমদানিকৃত পণ্যের যেসকল নমুনা বিএসটিআইতে জমা হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- মিল্ক পাউডার, ইনফ্যান্ট ফর্মুলা, চিনি, ফ্রুট জুস, ফ্রুট কর্ডিয়াল,  বাটার, বিস্কুট, সানফ্লাওয়ার অয়েল, চকলেট, লজেন্স, ইনস্ট্যান্ট নুডলস, সফট ড্রিংকস পাউডার, ডেক্সট্রোজ মনোহাইড্রেট, স্কিন ক্রিম, শ্যাম্পু, সিরামিক টাইলস, স্যানিটারি ওয়্যার অ্যাপ্লায়েন্স, সিরামিক টেবিল ওয়্যার ইত্যাদি।

উল্লেখ্য, পণ্যের ছাড়পত্র এবং মান সনদ প্রদানের পাশাপাশি দেশজুড়ে বিএসটিআই সার্ভিল্যান্স অভিযান জোরদার করেছে। পণ্যের গুণগতমান বিষয়ক জনসচেতনতা বৃদ্ধিতে দেশব্যাপী প্রচারণা অব্যাহত রেখেছে বিএসটিআই।