করোনার প্রভাবে এটিএমে লেনদেন কমেছে

অনলাইন ডেস্কঃ

করোনা মহামারীর প্রকোপে এটিএম বুথ থেকে টাকা উত্তোলন কমেছে। করোনার আগে যেখানে প্রতিমাসে গড়ে ১৫ হাজার কোটি টাকা উত্তোলন হতো সেখানে করোনাভাইরাসের ধাক্কায় গত এপ্রিলে তা কমে নেমে এসেছে ৮ হাজার কোটি টাকায়। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ–সংক্রান্ত তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনের তথ্য বলছে, জানুয়ারি মাসে সারা দেশে ছড়িয়ে–ছিটিয়ে থাকা এটিএমে মোট ১ কোটি ৮৩ লাখ ৯৯ হাজার ৯৩৭টি লেনদেনে মোট ১৪ হাজার ৮২৯ কোটি টাকা উত্তোলন করা হয়েছে। ফেব্রুয়ারি ও মার্চ মাসেও হাজার কোটি টাকার বেশি উত্তোলন হয়। তবে এপ্রিলে ৯৪ লাখ ৬৭ হাজার ৪১২ লেনদেনে মোট ৮ হাজার ১৮৭ কোটি টাকা উত্তোলন করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, মার্চের শেষ ভাগ থেকে এপ্রিলজুড়ে করোনার কারণে সবার মধ্যে একধরনের আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। মানুষ অপ্রয়োজনীয় খরচ কমিয়ে দেওয়ার পাশাপাশি অপ্রয়োজনে ঘর থেকেও বের হয়নি। এ জন্য বিভিন্ন মাধ্যমে লেনদেনের পরিমাণ কমে গেছে। এখন ধীরে ধীরে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসছে।

এদিকে সাধারন ছুটির কারনে কমেছে পিওএসে লেনদেন। বাংলাদেশ ব্যাংকের হিসাব বলছে, জানুয়ারিতে পিওএসের মাধ্যমে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৬৬ কোটি টাকা। লেনদেন সংখ্যা ছিল ২৯ লাখ ৪৭ হাজার ৩৮টি। কিন্তু এপ্রিলে তা কমে নেমে আসে মাত্র ৪৫৪ কোটি টাকায়।

করোনার কারনে এটিএম বুথ থেকে টাকা উত্তোলন কমলেও ইন্টারনেটভিত্তিক বা ই-কমার্স লেনদেন বেড়েছে। করোনার কারনে মানুষ তার প্রয়োজনীয় কেনাকাটা ও বিল অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করেছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, –কমার্স প্ল্যাটফর্মে গত ফেব্রুয়ারি ও মার্চে লেনদেনের পরিমাণ ছিল যথাক্রমে ২৪৭ কোটি ও ২২৪ কোটি টাকা। এপ্রিলে তা বেড়ে হয় ২৫৪ কোটি টাকা। তবে লেনদেন সংখ্যা আগের চেয়ে খুব বেশি বাড়েনি।