বিদ্যুৎ সরবরাহে আসছে নতুন প্রযুক্তি

বিশ্বব্যাপী নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের পরিচিত ব্যবস্থার নাম ‘এন মাইনাস ওয়ান’ প্রযুক্তি। এতে দুটি বিদ্যুৎ লাইন থাকে। একটি দিয়ে বিদ্যুৎ সরবরাহ হয়। অন্যটি রিজার্ভে থাকে। একটি লাইনে সরবরাহ বন্ধ হলে অন্যটি চালু হয়। এর মাঝে অন্য লাইনটিতে সংস্কার চলতে থাকে। আর তাই কখন বিদ্যুৎ গেলো টেরই পাওয়া যায় না।

সংশ্লিষ্টরা বলছেন, দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ দিতে এই প্রযুক্তির বিকল্প নেই। আমাদের দেশে বিতরণ কোম্পানিগুলো সাবস্টেশনে এন মাইনাস ওয়ান প্রযুক্তি সম্প্রসারণ করেছে। তবে গ্রাহকের আঙ্গিনা পর্যন্ত এই সেবা সম্প্রসারণ করা গেলে বাসাবাড়ির বিদ্যুৎ যাবে না কখনোই।

বাংলা ট্রিবিউন এর এক প্রতিবেদন মতে : ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান সম্প্রতি বলেছেন, আমাদের আগে ৭টি সাবস্টেশনে এন মাইনাস ওয়ান প্রযুক্তি ছিল। এখন ৫০টিতে রয়েছে। তবে সব সাবস্টেশনে সম্প্রসারণ করা গেলে বিদ্যুতের দুটি সোর্স থাকবে। এতে গ্রাহক ভোগান্তি থাকবে না।

অন্যদিকে ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাউসার আমির আলি বলেন, ডেসকোর সব সাবস্টেশনে এন মাইনাস ওয়ান প্রযুক্তি রয়েছে।

তবে ডেসকো এবং ডিপিডিসি ছাড়াও পিডিবি, ওয়েস্ট পাওয়ার জোন ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো), নর্দার্ন ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (নেসকো), পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) দেশে বিদ্যুৎ বিতরণ করে। এসব প্রতিষ্ঠানের বিতরণ ব্যবস্থা এন মাইনাস ওয়ান প্রযুক্তির আওতায় আনা জরুরি।

বিশেষজ্ঞরা বলছেন, শুধু বিতরণ কোম্পানির সাবস্টেশন নয়, বড় বড় গ্রাহককেও এ প্রযুক্তির আওতায় আনা যেতে পারে। এরমধ্যে শিল্প গ্রাহকদের সবার আগে অন্তর্ভুক্ত করতে হবে। সংশ্লিষ্টরা বলছেন, শিল্প গ্রাহকদের সবচেয়ে বড় অভিযোগ তারা নিরবচ্ছিন্ন সরবরাহ পায় না বলেই বিদ্যুৎ সংযোগ নিতে চান না। এ প্রযুক্তিতে ওই সংকট আর থাকবে না। ফলে তারা গ্রিডের বিদ্যুতের প্রতি আকৃষ্ট হবে।

সরকার বলছে এখন দেশে ২০ হাজার মেগাওয়াট গ্রিড সংযুক্ত বিদ্যুৎকেন্দ্র থাকলেও সর্বোচ্চ বিদ্যুতের চাহিদা দাঁড়ায় ১৪ হাজার ৫০০ মেগাওয়াটে। তাও আবার গ্রীষ্মের নির্দিষ্ট কয়েক দিন।

শিল্প কারখানার অনেকগুলোই গ্রিড থেকে বিদ্যুৎ না নিয়ে নিজেরা বিদ্যুৎ উৎপাদন করে। সরকারও তাই অনেক দিন থেকে শিল্পে বিদ্যুৎ সরবরাহ বাড়ানোর চেষ্টা করছে।

জানতে চাইলে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেইন বলেন, আমরা এক বছর আগে থেকেই সব বিতরণ কোম্পানিকে নির্দেশ দিয়েছি এন মাইনাস ওয়ান প্রযুক্তি স্থাপন করতে। ঢাকা ছাড়া অন্য বিতরণ কোম্পানিগুলো এই কাজে অনেক পিছিয়ে। এই প্রযুক্তি ব্যবহার করা গেলে শিল্প মালিকরাই লাভবান হবেন।