ওমিক্রনের সংক্রমণ বিশ্বের ৩৮টি দেশে!

ভোক্তাকন্ঠ ডেস্ক:

বিশ্বের ৩৮টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। তবে নতুন এই ভ্যারিয়েন্ট আক্রান্তে মৃত্যুর খবর এখনও সামনে আসেনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিষয়টি জানিয়েছে।

ওমিক্রনে আক্রান্ত সবচেয়ে বেশি দক্ষিণ আফ্রিকায় পাওয়া গেছে। দেশটিতে করোনা রোগী শনাক্ত হয়েছে ৩০ লাখের অধিক। এছাড়া নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দেশটিতে পাঁচ বছরের কম শিশুদের মধ্যেও সংক্রমিত হয়েছে। এদিকে যুক্তরাষ্ট্র এবং অস্ট্রোলিয়াতেও ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। তবে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণের ক্ষমতা জানতে দুই সপ্তাহের মত সময় প্রয়োজন বলে জানিয়েছে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এদিকে সতর্কতা দিয়েছে, ওমিক্রনের কারণে বিশ্বের অর্থনৈতিক খাত বাধাগ্রস্থ হবে। আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জর্জিভা বলেন, এর আগেও করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের জন্য আমরা অর্থনৈতিক দিক থেকে চিন্তিত হয়ে পড়েছিলাম। ঠিক একইভাবে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের আমাদের মাঝে উদ্বিগ্ন সৃষ্টি করতে পারে।

এদিকে সম্প্রতি প্রকাশিত দক্ষিণ আফ্রিকার গবেষণা থেকে উঠে এসেছে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা ডেল্টা কিংবা বেটার চেয়ে তিনগুন বেশি।