শ্রীমঙ্গল নিলাম কেন্দ্রে ১২২০০ টাকায় বিক্রি হলো এক কেজি ইয়েলো টি

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রে এবারই প্রথম ২ কেজি ইয়েলো টি তোলা হলো। এর প্রতি কেজি চা পাতা বিক্রি হয়েছে ১২ হাজার ২০০ টাকায়। দেশের ১৬০ বছরের চায়ের ইতিহাসে এটাই চায়ের সর্বোচ্চ দাম বলে মন্তব্য করেছেন এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার ২০তম নিলামে এই ইয়েলো টি নিলামে তুলেছিল শ্রীমঙ্গল টি ব্রোকার লিমিটেড। এটি ছিল বৃন্দাবন চা বাগানের চা। নিলাম থেকে এই চা কিনে নেয় পপুলার টি হাউস। নিলাম কেন্দ্র থেকে জানা যায়, এবারই প্রথম শ্রীমঙ্গল নিলাম কেন্দ্রে ইয়েলো টি তোলা হয়।

শ্রীমঙ্গল টি ব্রোকার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহম্মদ জানান, প্রথমবারের মতো ‘ইয়েলো টি’ শ্রীমঙ্গল নিলাম কেন্দ্রে নিলাম প্রস্তাব করা হয়েছে। নিলাম প্রস্তাবটি করে শ্রীমঙ্গল ব্রোকারস লিমিটেড। নিলামে এক কেজি এই চা পাতা ১২ হাজার ২০০ টাকায় বিক্রি হয়েছে।

 বৃন্দাবন চা বাগানের ব্যবস্থাপক মো. নাসির উদ্দিন খান বলেন, এর আগে ‘ইয়েলো টি বিশ্বে মাত্র দুটি দেশ উৎপাদন করেছে। কোরিয়া এবং চীন। তৃতীয় দেশ হিসেবে এখন বাংলাদেশ করল। আমরাই এটা প্রথম করেছি। তিনি বলেন, বিশ্বে চায়ের বাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে অবশ্যই আমাদের নতুন নতুন স্বাদ ও গন্ধের চা উৎপাদন করতে হবে। এই চিন্তা থেকেই আমাদের এটি করা। শ্রীমঙ্গল নিলামে ১২ হাজার ২০০ করে আমাদের এই ইয়েলো চা বিক্রি হয়েছে। এর আগে চট্টগ্রামে ৪২তম নিলামে আমাদের ইয়েলো টি তুলেছিল পূর্ববাংলা ব্রোকার। বিক্রি হয়েছিল ৮ হাজার ৩০০ টাকা কেজি দরে। দেশে এক সময় এই চায়ের দাম আরও অনেক বেশি পাওয়া যাবে বলে আমরা আশাবাদী।

এনএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *