অর্থপাচার: সিআইডিকে ১৫ মের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ

ভোক্তাকন্ঠ ডেস্ক:

বিদেশে অর্থপাচার বিষয়ে পানামা এবং প্যারাডাইস পেপারে যাদের নাম এসেছে, তাদের বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে সাত সদস্যের কমিটি গঠন করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এ কমিটিতে আগামী ১৫ মে-এর মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এসময়ের মধ্যে কমিটিকে অগ্রগতি প্রতিবেদন দিতে বলেছেন আদালত।

একই সঙ্গে এ বিষয়ে শুনানির জন্য আগামী ১৬ মে পরবর্তী দিন ধার্য করেছেন আদালত। আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট সুবীর নন্দী দাস।

রোববার (১০ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল কাইয়ুম খান ও সুবীর নন্দী দাস।

আইনজীবী সুবীর নন্দী দাস জানান, গত ৬ মার্চ হাইকোর্টের একই বেঞ্চে সংশ্লিষ্ট বিবাদীদের পক্ষ থেকে জানানো হয়, পানামা এবং প্যারাডাইস পেপারে যাদের নাম এসেছে, তাদের বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে সাত সদস্যের একটি কমিটি করেছে সিআইডি। ওইদিন আদালত এ কমিটিতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একজন প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করতে নির্দেশ দিয়েছিলেন। এছাড়া এ বিষয়ে ১০ এপ্রিল পরবর্তী আদেশ ও শুনানির তারিখ রেখে এসময়ের মধ্যে কমিটিকে অগ্রগতি প্রতিবেদন দিতে বলেছিলেন আদালত। তারই ধারাবাহিতায় আজ শুনানি হয়।

আদালতে ওইদিন রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান। আবেদনকারী পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল কাইয়ুম খান ও সুবীর নন্দী দাস।

কমিটিতে সিআইডির (অর্গানাইজড ক্রাইম) উপ-মহাপরিদর্শককে সভাপতি ও ফাইন্যান্সিয়াল ক্রাইম ইউনিটের বিশেষ পুলিশ সুপারকে সদস্যসচিব করা হয়েছে।

কমিটির সদস্যরা হলেন—সিআইডির দুজন অতিরিক্ত ডিআইজি, দুদক ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের বিএফআইইউ’র দুজন প্রতিনিধি এবং সিআইডির লিগ্যাল অ্যাফেয়ার্স ইউনিটের বিশেষ পুলিশ সুপার।

প্রতিবেদনে বলা হয়েছে, এ কমিটি হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট সংস্থা, বিভাগের সঙ্গে সমন্বয় করবে। অর্থপাচার মামলায় অনুসন্ধান বা তদন্তকারী কর্মকর্তা নিয়োগের আগে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবে এবং সংশ্লিষ্ট হাইকোর্ট বেঞ্চে যথাসময়ে প্রতিবেদন দাখিল করবে।