দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা

ভোক্তাকন্ঠ ডেস্ক:

চৈত্রের শেষ দিকে এসে তীব্র খরতাপে নাভিশ্বাস উঠেছে ঢাকাসহ বিভিন্ন এলাকার বাসিন্দাদের। তবে আজ রবিবার (১০ এপ্রিল) ঢাকাসহ কুমিল্লা, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও রাজশাহী বিভাগের বিভিন্ন জায়গায় বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বলা হয়েছে, কিছু এলাকায় হালকা, আবার কোথাও কোথাও বজ্রসহ বৃষ্টি বা দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ঢাকায় ২৪ ঘণ্টার মধ্যে বৃষ্টি হতে পারে। তবে পরিমাণে হালকা হওয়ার সম্ভাবনাই বেশি। কুমিল্লা অঞ্চলসহ রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় বজ্র ঝড় হতে পারে। এই সময়ের বৃষ্টিতে দমকা হাওয়া এবং বজ্রপাত হওয়ার শঙ্কা বেশি থাকে সাধারণত।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সৈয়দপুরে ৫১ মিলিমিটার। এছাড়া রংপুরে ১৬, কুড়িগ্রামের রাজারহাটে ৪ মিলিমিটার এবং সিলেট ও বাদলগাছিতে সামান্য বৃষ্টি রেকর্ড করা হয়েছে

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা সাতক্ষীরা ও চুয়াডাঙ্গায় ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩৪ দশমিক ২, ময়মনসিংহে ৩১ দশমিক ৫, চট্টগ্রামে ৩৩, সিলেটে ৩২ দশমিক ৩, রাজশাহীতে ৩৫, রংপুরে ২৭ দশমিক ৩, খুলনায় ৩৪ দশমিক ৭ এবং বরিশালে আজ ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পূর্বাভাসে বলা হয়, কুমিল্লা অঞ্চলসহ রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।