করোনায় এক দিনে আরও ৬৮১৩ মৃত্যু, শনাক্ত ১৩ লাখের বেশি

আন্তর্জাতিক ডেস্ক

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আবারও বেড়েছে দৈনিক মৃত্যু ও শনাক্ত। এ মারণ ভাইরাসটিতে গত একদিনে বিশ্বে ৬ হাজার ৮১৩ জনের মৃত্যু হয়েছে। আগের দিন মারা গিয়েছিল ৫ হাজার ৩৮০ জন। সে তুলনায় মৃত্যু বেড়েছে প্রায় দেড় হাজার। এ নিয়ে মহামারির শুরু থেকে ভাইরাসটিতে মোট মৃত্যু বেড়ে পৌঁছেছে ৫৯ লাখ ৮৩ হাজার ২২৯ জনে।

বুধবার (২ মার্চ) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

ভাইরাসটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ১৩ লাখ ৩৭ হাজার ৩৯৮ জন। আগের দিন শনাক্ত হয়েছিল ৯ লাখ ৭০ হাজার ৯৭৫ জন। সে হিসেবে শনাক্ত বেড়েছে প্রায় পৌনে চার লাখ। মোট শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৪৩ কোটি ৮৫ লাখ ১০ হাজার ৮২৭ জনে।

গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন প্রায় ২০ লাখ ৭৪ হাজার ৩৭৬ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৩৭ কোটি ৯ লাখ ২৮৮ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি এক হাজার ৪৫১ জনের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এসময়ে হয়েছেন ৪১ হাজার ৮৯৯ জন। এ নিয়ে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে মৃত্যু বেড়ে পৌঁছেছে ৯ লাখ ৭৭ হাজার ৪০২ জনে।

একদিনে সবচেয়ে বেশি ১ লাখ ৫০ হাজার ৫৬৫ জন শনাক্ত হয়েছে জার্মানিতে। মারা গেছেন ২৮৫ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু বেড়ে ১ লাখ ২৩ হাজার ৭২১ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ৪৯ লাখ ৭৪ হাজার ৭১৩ জনে।

আক্রান্তের দিক থেকে তালিকায় তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ২৩ হাজার ৫৪৫ জন এবং মারা গেছেন ২৭৪ জন। দেশটিতে মোট শনাক্ত বেড়ে ২ কোটি ৮৮ লাখ ১১ হাজার ১৬৫ জন এবং মৃত্যু বেড়ে পৌঁছেছে ৬ লাখ ৪৯ হাজার ৭১৭ জনে।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৭ হাজার ১১৯ জন এবং মারা গেছেন ৫৫ জন। দেশটিতে মোট শনাক্ত বেড়ে ৪ কোটি ২৯ লাখ ৩৮ হাজার ১৬৪ জনে এবং মৃত্যু বেড়ে ৫ লাখ ১৪ হাজার ১০৯ জনে দাঁড়িয়েছে।

এছাড়া রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় ৭৮৬ জন, ফ্রান্সে ২০৯ জন, ইতালিতে ২৩৩ জন, তুরস্কে ২০৩ জন, ইরানে ২২৬, স্পেনে ১১৯, পোলান্ডে ২৬৯, ইন্দোনেশিয়ায় ৩২৫, জাপানে ১৮৭, দক্ষিণ কোরিয়ায় ১১২ এবং রোমানিয়ায় ১৪৬ জনের মৃত্যু হয়েছে।