বাংলাদেশে পৌঁছলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রাজাপক্ষে

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে মুজিবর্ষের অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশে পৌঁছলেন।ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শুক্রবার পৌছেন তিনি।বিমানবন্দরে মাহিন্দা রাজাপক্ষেকে অভ্যর্থনা জানান খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, সপ্তাহান্তের প্রেসিডেন্ট নির্বাচনে দল লজ্জাজনক পরাজয়ের শিকার হওয়ায় দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে পদত্যাগ করেছেন। তারপর বৃহস্পতিবার শ্রীলঙ্কার দুইবারের প্রেসিডেন্ট মাহিন্দা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়েছেন।শ্রীলঙ্কার কয়েক দশক ধরে চলা গৃহযুদ্ধের অবসান ঘটাতে তামিল টাইগারদের নির্মূল করার কৃতিত্ব রাজাপক্ষে ভাইদের। যুদ্ধাপরাধ ও একাধিক মানবাধিকার লঙ্ঘনের দায়ে দেশটির প্রশ্নবিদ্ধ নিরাপত্তা ব্যবস্থা তাঁরা নিয়ন্ত্রণে এনেছেন।

উল্লেখ্য, বঙ্গবন্ধু মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৭ মার্চ থেকে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠান শুরু হয়েছে বাংলাদেশে। এই অনুষ্ঠান চলবে ২৬ মার্চ পর্যন্ত। সেখানে যোগ দিতে প্রথম বিশ্বনেতা হিসেবে ১৭ মার্চ ঢাকায় আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মহম্মদ সলিহ। বৃহস্পতিবার রাতে দেশে ফিরে যান তিনি। এ অনুষ্ঠানে অংশ নিতে দ্বিতীয় বিশ্বনেতা হিসেবে এবার ঢাকায় এলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। দশদিনের এই বিশেষ অনুষ্ঠানের প্রতিপাদ্য ‘মুজিব চিরন্তন’। তবে প্রতিদিনের অনুষ্ঠানের জন্য আলাদা বিষয় রয়েছে। অনুষ্ঠানে যোগ দিতে নেপাল, ভুটান ও ভারতের রাষ্ট্রপ্রধানরা পৃথক সময়সূচি অনুযায়ী ঢাকায় আসবেন। নেপালের প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভান্ডারী দুই দিনের সফরে ২২ মার্চ ঢাকায় আসবেন। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ২৪ ও ২৫ মার্চ ঢাকা সফর করবেন। তারপর ২৬ মার্চ ঢাকায় আসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।