শুক্রবার থেকে বাড়বে শীত

নিজস্ব প্রতিবেদক

সারাদেশেই বৃষ্টি হতে পারে ।  সন্ধ্যা নাগাদ কেটে যেতে পারে মেঘ-বৃষ্টির এই অবস্থা।

আবহাওয়াবিদরা জানিয়েছেন শুক্রবার (১১ ফেব্রুয়ারি) থেকে ফের তাপমাত্রা কমে শীত বাড়তে পারে। কোথাও কোথাও শুরু হতে পারে শৈত্যপ্রবাহ।

এদিকে বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে।

ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৮ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়ে হয়েছে ১৬ দশমিক ৮।

বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চুয়াডাঙ্গায় ১, কুষ্টিয়ায় ১, রাজশাহীতে ১ ও পাবনাতে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, আজ সারাদেশেই বৃষ্টি হতে পারে, তবে বৃষ্টি তুলনামূলকভাবে রাজশাহী, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেটে বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে মেঘ-বৃষ্টির এই অবস্থা সন্ধ্যার মধ্যেই কেটে যেতে পারে।

তিনি বলেন, ঢাকার আকাশ সারাদিনই মেঘলা থাকতে পারে, দিনের যে কোনো সময় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সন্ধ্যার দিকে আবহাওয়ার উন্নতি হতে পারে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় দিন ও রাতের তাপমাত্রা জানিয়ে শাহীনুল ইসলাম বলেন, কাল বা পরশু নাগাদ আবার শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে।

অপরদিকে কানাডার সাচকাচুন বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ বাংলাদেশ বিমানবাহিনীর রাডার থেকে পাওয়া চিত্রের বরাত দিয়ে জানান, সকাল ৮টা থেকে মেহেরপুর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলায় মাঝারি থেকে ভারি বৃষ্টি হচ্ছে। যেহেতু ঠান্ডা ও ভারী বায়ু উত্তর-পশ্চিম দিক থেকে দক্ষিণ-পূর্ব দিকে প্রবাহিত হচ্ছে, এর কারণে রাতের বৃষ্টিপাত শুরুতে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলা দিয়ে প্রবেশ করলেও বর্তমানে বৃষ্টিপাতের মূল অংশ অল্প কিছুটা দক্ষিণ দিকে সরে কুষ্টিয়া জেলা দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে।