‘রিং আইডি’ খুলে দিতে সাদা কাপড় পড়ে অবস্থান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:

রিং আইডি খুলে দেওয়া ও ‘রিং আইডি কমিউনিটি জবস মেম্বারশিপে’র বিনিয়োগ করা টাকা ফেরত দেওয়ার দাবিতে সাদা কাপড় পড়ে অবস্থান কর্মসূচিতে বসেছেন রিং আইডি’র গ্রাহকরা।

শনিবার (৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে তাদের অবস্থান করতে দেখা যায়।

অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া মোহাম্মদ সুমন রানা নামে এক গ্রাহক বলেন, করোনাকালে চাকরি চলে গেলে বন্ধুর মাধ্যমে রিং আইডির খবর পাই। পরে ধারদেনা করে মোট ৪ লাখ ৮০ হাজার টাকা বিনিয়োগ করি। সেখানে থেকে ধাপে ধাপে ২ লাখ টাকা পর্যন্ত উত্তোলন করতে পারি। পরে ২০২১ সালে সেপ্টেম্বর মাসে রিং আইডির একাউন্ট সরকার ফ্রিজ করে দিলে গ্রাহকদের লেনদেন বন্ধ হয়ে যায়। আমরা সরকারের কাছে রিং আইডির ফ্রিজ একাউন্ট খুলে দেওয়ার দাবি জানাচ্ছি।

সাদা কাপড় পরা নিয়ামুল হক সুমন বলেন, রিং আইডির একজন গ্রাহকের মামলার ভিত্তিতে তদন্ত করতে গিয়ে প্রতিষ্ঠানটির কার্যক্রম বন্ধ করাসহ তাদের ব্যাংক একাউন্ট ফ্রিজ করে রাখা হয়েছে। ওই তদন্তে এত সময় লাগবে তা সাধারণ গ্রাহকদের জানা ছিলো না।
আমরা এখন ক্ষতিগ্রস্ত। অনেকে জবস মেম্বারশিপে বিনিয়োগের জন্য বিভিন্ন এনজিও, সমিতি এবং ব্যাংক থেকে লোন নিয়েছে। এখন এই লোনগুলো সুদসহ পরিশোধ করতে সবাইকে নিঃস্ব হতে হচ্ছে।

তিনি বলেন, আমি দেশের বাইরে থাকতাম ছিলাম। নিজের উপার্জনসহ বিভিন্ন জন থেকে ধার দেনা করে এবং আমার মা-বোনের অলংকার বন্ধক রেখে প্রায় ৭ লাখ টাকা বিনিয়োগ করেছি এই রিং আইডি মেম্বারশিপের জন্য। এখন বাসায় থাকতে পারছি না। জীবন ভালো লাগছে না। এর জন্য আমি সাদা কাপড় পরে এখানে আসছি। মরলে এখানেই মরবো।

অবস্থান কর্মসূচিতে দেশের বিভিন্ন জেলা থেকে আসা কয়েকজন গ্রাহক অবস্থান করছেন। গত ৩ তারিখ থেকে তারা প্রতিদিন সকাল ৯টা এখানে আসেন এবং বিকাল ৫টায় চলে যান। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা এই কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন।