ধানের বীজ কেজিতে ১০ কম পাচ্ছে কৃষক

জাতীয়: বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এর উৎপাদিত উফসী আউশ ধানের বীজ কৃষক পর্যায়ে প্রতি কেজি ১০ টাকা কমিয়ে বিক্রি করা হবে। বীজ প্রতি কেজি ৫৮ টাকার স্থলে ৪৮ টাকা এবং ঘোষিত বীজ ৫০ টাকার পরিবর্তে ৪০ টাকা দরে কৃষকের কাছে বিক্রি করা হবে।

বিএডিসির জেলা-উপজেলা বীজ বিক্রয় কেন্দ্র থেকেও সহায়তামূল্যে বীজ বিক্রি করা যাবে। উপজেলা কৃষি অফিসার সংশ্লিষ্ট উপজেলা কৃষকদের একটি অগ্রাধিকার তালিকা প্রস্তুত করে উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির অনুমোদন নিয়ে বীজ ডিলার, বিএসডিসির সংশ্লিষ্ট কর্মকর্তা এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালকের কাছে পাঠাবে।

জমির মালিকানা (বর্গা/লিজসহ) বিবেচনা করে কৃষকের কাছে বীজ বিক্রি করতে হবে। এক্ষেত্রে একজন কৃষকের কাছে সর্বোচ্চ ১০০ কেজি বীজ বিক্রি করা যাবে। তবে তালিকাভুক্ত কৃষকের কাছে বীজ বিক্রির পর অবশিষ্ট থাকলে তা তালিকা বহির্ভূত প্রকৃত কৃষকদের কাছে বিক্রি করা যাবে।

আগামী জুন মাসের মধ্যে পুরো উফশী আউশ ধান বীজ সহায়তা মূল্যে বিক্রি কার্যক্রম নিশ্চিত করতে হবে। বিএডিসির চেয়ারম্যান ৩০ জুনের মধ্যে উফশী আউশ বিক্রি কার্যক্রমের ওপর একটি চূড়ান্ত প্রতিবেদন কৃষি মন্ত্রণালয়ে পাঠাবেন বলে মঞ্জুরি আদেশে উল্লেখ করা হয়েছে।

সূত্র: জাগোনিউজ২৪.কম