আগামী ডিসেম্বর থেকে দিয়াবাড়ি-আগারগাঁও রুটে চলবে মেট্রোরেল

ভোক্তাকন্ঠ ডেস্ক: এক বছর পরীক্ষামূলক চলাচলের পর আগামী বছরের ডিসেম্বর থেকে দিয়াবাড়ি-আগারগাঁও পর্যন্ত যাত্রীসহ বাণিজ্যিক চলাচল শুরু করবে মেট্রোরেল। দিয়াবা‌ড়ি থেকে আগারগাঁও রেলপথে প্রথম দফায় ১০টি ট্রেন চল‌বে। এগুলো দুই দিক থে‌কে সা‌ড়ে তিন মি‌নিট পর পর চলাচল করবে বলে জানিয়েছেন মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

রোববার (১২ ডিসেম্বর) সকালে আগারগাঁওয়ে গনমাধ্যমকর্মীদের তিনি এ তথ্য জানান।

রাজধানী ঢাকার উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত রোববার সকালে নয়টি রেলস্টেশন অতিক্রম করেছে ছয় বগির একটি মেট্রোরেল। দিয়াবাড়ি থেকে সকাল ৯টা ৩৯ মিনিটে যাত্রা শুরু করে ধীরে ধীরে ট্রেনটি আগারগাঁও পৌঁছায় সকাল ১১টায়। আগারগাঁও রেলস্টেশনে ৪০ মিনিট অবস্থান করে লাল সবুজ রাঙা মেট্রোরেলটি আবার দিয়াবাড়ির দিকে যাত্রা করে।

দিয়াবাড়ি-আগারগাঁও উড়াল রেলপথে এই প্রথমবারের মতো চলল বিদ্যুৎচালিত মেট্রোরেল। এটি ছিল পরীক্ষামূলক চলাচল। বৃহত্তর মিরপুরের তিন তলা ও তারও উঁচু ভবন থেকে মেট্রোরেল চলতে দেখেছেন ঢাকার অবস্থানরতদের অনেকে।

মেট্রোরেলের চলাচল করতে দেখে শেওড়াপাড়ার নাজমুল হোসেন বললেন, পাঁচ তলা ভবনের ছাদ থেকে ট্রেনের চলাচল দেখেছি-মেট্রোরেল সত্যি হচ্ছে। এটি আর স্বপ্ন নয়।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা প‌রিচালক এম এ এন ছি‌দ্দিক বলেন, দিয়াবা‌ড়ির উত্তরা উত্তর রেলস্টেশন থে‌কে উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১ রেল স্টেশন, মিরপুর-১০ স্টেশন হয়ে মেট্রোরেল চলাচল করেছে আগারগাঁও পর্যন্ত। শেওড়াপাড়া, কাজীপাড়া স্টেশন হ‌য়ে আগারগাঁও স্টেশন পর্যন্ত চলাচল করেছে ট্রেন।

তিনি বলেন, আগামী বছ‌রের (২০২২ সাল) ১৬ ডি‌সেম্বর থেকে দিয়াবা‌ড়ি-আগারগাঁও অং‌শে যাত্রী পরিবহন করবে মেট্রোরেল। তার আগে এক বছর চলবে পারফর‌মেন্স টেস্ট, ইন্টি‌গ্রেটেড টেস্ট ও ট্রায়াল রান। আগামী বছ‌রের ‌সেপ্টেম্বরের মধ্যে ম‌তি‌ঝিল পর্যন্ত ভায়াডাক্ট নির্মাণ শেষ হবে। ২০২৩ সা‌লের ডি‌সেম্বরের মধ্যে দিয়াবা‌ড়ি থেকে মতিঝিল পর্যন্ত ট্রেন চল‌বে।

ডিএমটিসিএল সুত্রে জানা গেছে, এখন পর্যন্ত জাপান থেকে আট সেট ট্রেন দেশে এসেছে। আগামী ডি‌সেম্ব‌রের ম‌ধ্যে ২৪ সেট ট্রেন জাপান থে‌কে দে‌শে আস‌বে।