মানিকগঞ্জে ৮ ইটভাটাকে ২৪ লাখ টাকা জরিমানা

ভোক্তাকন্ঠ ডেস্ক: পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই ইট পোড়ানোর দায়ে মানিকগঞ্জের আটটি ভাটাকে ২৪ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (০৭ ফেব্রুয়ারি) দিনভর অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতের বিচারক এবং পরিবেশ অধিদপ্তরের মনিটরিং ও এনফোর্সমেন্ট উইংয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক এ জরিমানার আদেশ দেন।

জরিমানা করা ইটভাটাগুলো হচ্ছে- মানিকগঞ্জ সদর উপজেলার হাসলী গ্রামের এমিকা ব্রিকস ও একতা ব্রিকস, সিঙ্গাইর উপজেলার খোলাপাড়া গ্রামের আলী আকবর ব্রিকস-২, সুমাইয়া ব্রিকস ও মোহনা ব্রিকস এবং হরিরামপুর উপজেলার পিপুলিয়া গ্রামের সততা ব্রিকস, স্বাধীন ব্রিকস ও আমিন ব্রিকস। প্রত্যেক ইটভাটার মালিককে তিন লাখ টাকা করে মোট ২৪ লাখ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের জেলা কার্যালয় সূত্রে জানা গেছে, পরিবেশগত ছাড়পত্র না নিয়েই ওইসব ভাটার মালিকরা ইট পোড়ানো শুরু করেন। এর প্রেক্ষিতে সোমবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ওইসব ভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা করা হয়। এতে নেতৃত্ব দেন অধিদপ্তরের সদর দপ্তরের মনিটরিং ও এনফোর্সমেন্ট উইংয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক।

অভিযানে র‌্যাব-৪ এর সিপিসি-৩ এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার আরিফ হোসেন, জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক নূর আলমসহ জেলা পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা সহযোগিতা করেন।

জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক নূর আলম বলেন, পর্যায়ক্রমে অন্যান্য ইটভাটায়ও এ ধরনের অভিযান পরিচালনা করা হবে।