রাষ্ট্রায়ত্ত কাদেরিয়া টেক্সটাইল মিল ওরিয়নের হাতে

।। শিল্প ও শ্রম ডেস্ক ।।

টঙ্গীতে স্থাপিত রাষ্ট্রায়ত্ত ‘কাদেরিয়া টেক্সটাইল মিল’টি পরিচালনার দায়িত্ব পেতে যাচ্ছে ওরিয়ন গ্রুপ। সম্প্রতি কারখানাটি আধুনিকায়নের মাধ্যমে পুনরায় চালুর উদ্যোগ নেয় সরকার। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-এর আওতায় দরপত্র আহবান করে অতি সম্প্রতি পিপিপি পার্টনার চূড়ান্ত করা হয়েছে। এতে কাদেরিয়া টেক্সটাইল মিল আধুনিকায়ন ও পরিচালনার দায়িত্ব পেয়েছে ওরিয়ন গ্রুপের ‘কনসোর্টিয়াম অব ওরিয়ন’।

পিপিপি’র আওতায় টেক্সটাইল মিল দুটি আধুনিকায়নের মাধ্যমে পুনরায় চালু ও পরিচালনার জন্য ৩০ বছর মেয়াদে ‘কনসোর্টিয়াম অব ওরিয়ন’-এর সঙ্গে চুক্তি করা হবে। চুক্তি মূল্য বাবদ ‘কনসোর্টিয়াম অব ওরিয়ন’-এর কাছ থেকে প্রতিবছর ৫ কোটি ২০ লাখ টাকা পাবে সরকার।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সূত্রে জানা যায়, টঙ্গীর ‘কাদেরিয়া টেক্সটাইল মিল’টি ১৯৬১ সালে স্থাপিত হয় এবং ১৯৮০ সালে মিলটি বাণিজ্যিক উৎপাদন শুরু করে। ‘বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশন’ (বিটিএমসি)-এর ব্যবস্থাপনায় ১৯৯৭ সাল পর্যন্ত মিলটি চালুৃ ছিল এবং এরপর এটি বন্ধ হয়ে যায়।

পিপিপি’র আওতায় মিলটি আধুনিকায়নের মাধ্যমে পুনরায় চালুর লক্ষ্যে দরপত্র আহবান করা হয়। প্রথমবার কারিগরি মূল্যায়নে উপযুক্ত দরদাতা না-পাওয়ায় দ্বিতীয় দফা দরপত্র আহবান করা হয়। দ্বিতীয় দফায় তিনটি আবেদন জমা পড়ে। এরা হচ্ছে, ওরিয়ন গ্রুপের ‘কনসোর্টিয়াম অব ওরিয়ন’, প্রাণ-আরএফএল গ্রুপের ‘প্রাণ ডেইরি লিমিটেড’ ও বেঙ্গল গ্রুপের ‘কনসোর্টিয়াম অব বেঙ্গল গ্রুপ’।

কারিগরি মূল্যায়নে ‘কনসোর্টিয়াম অব ওরিয়ন’ ৬০-এর মধ্যে সর্বোচ্চ ৫৮ দশমিক ৬১ নম্বর পেয়ে মনোনীত হয়।

অন্যদিকে একইসঙ্গে ডেমরার ‘আহমেদ বাওয়ানি টেক্সটাইল মিল’ আধুনিকায়ন ও পুনরায় চালুর লক্ষ্যে অতি সম্প্রতি পিপিপি পার্টনার চূড়ান্ত করা হয়েছে। এটি আধুনিকায়ন ও পরিচালনার জন্য মনোনীত করা হয়েছে ‘কনসোর্টিয়াম অব তানজিনা ফ্যাশন লিমিটেড’-কে। তাদের সঙ্গে পৃথক চুক্তি হবে। চুক্তি মূল্য বাবদ ‘কনসোর্টিয়াম অব তানজিনা ফ্যাশন লিমিটেড’-এর কাছ থেকে প্রতিবছর আড়াই কোটি টাকা পাবে সরকার।

আহমেদ বাওয়ানি টেক্সটাইল মিলটি স্থাপিত হয় ১৯৫৪ সালে এবং ১৯৫৭ সালে মিলটি বাণিজ্যিক উৎপাদন শুরু করে। এটিও বন্ধ হয়ে যায় ১৯৯৭ সালে। সম্প্রতি পিপিপি’র আওতায় মিলটি আধুনিকায়নের মাধ্যমে পুনরায় চালুর লক্ষ্যে দ্বিতীয় দফায় দরপত্র আহবান করা হলে দুটি আবেদন জমা পড়ে। এরা হচ্ছে, ‘কনসোর্টিয়াম অব তানজিনা ফ্যাশন লিমিটেড’ ও ‘কনসোর্টিয়াম অব মীর সিরামিকস’।

কারিগরি মূল্যায়নে ‘কনসোর্টিয়াম অব তানজিনা ফ্যাশন লিমিটেড’ ৬০-এর মধ্যে সর্বোচ্চ ৫৭ দশমিক ৮৯ নম্বর পেয়ে মনোনীত হয়।

‘যন্ত্রপাতি অত্যন্ত পুরাতন ও জরাজীর্ণ হয়ে পড়ায় বর্তমানে মিল দুটি বন্ধ আছে’ উল্লেখ করে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রস্তাবে বলা হয়েছে, পিপিপি’র মাধ্যমে আধুনিক প্রযুক্তিসম্পন্ন গ্রীন ফ্যাক্টরি হিসেবে মিল দুটি পুনরায় চালু হলে এতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে, উৎপাদনশীলতা বাড়বে ও দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।