মেয়াদ বাড়ল নগদের অনুমোদনের

বাংলাদেশ ব্যাংক থেকে ডাক বিভাগকে চিঠি দিয়ে নগদ-এর অনুমোদনের মেয়াদ আগামী ৩০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত বাড়ানোর কথা জানানো হয়েছে। বাংলাদেশ ব্যাংক থেকে চূড়ান্ত অনুমোদন নিতে হবে এই সময়সীমার ভেতর।

সচিব মো. আফজাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকেই সময় বাড়ানোর জন্য আবেদন করার সিদ্ধান্ত হয়। এর আগে চলতি মাসের শুরুর দিকে বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের উপস্থিতিতে এ সংক্রান্ত একটি বৈঠক করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

ডাক বিভাগের সাবসিডিয়ারি কোম্পানি হিসেবে নগদ-কে পরিচালনার জন্য সরকারের দিক থেকে প্রক্রিয়াগত কার্যক্রম চললেও এ ক্ষেত্রে আইন সংশোধনসহ প্রধানমন্ত্রীর অনুমোদনের মতো দীর্ঘ প্রক্রিয়া জড়িত। সে কারণে ‘নগদ’-এর সেবা পরিচালনা সংক্রান্ত কেন্দ্রীয় ব্যাংকের অনাপত্তির মেয়াদ ছয় মাস বাড়ানোর আবেদন করেছিল ডাক অধিদফতর।

করোনার কারণে দাফতরিক অনেক কাজে বিঘ্ন ঘটায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বাংলাদেশ ব্যাংকের চাহিদা অনুসারে সকল দাফতরিক কাজ শেষ করতে পারেনি। তারপরও জনগণের সেবা যেন ব্যাহত না হয়, সে কারণে আরও তিন মাস অন্তর্বর্তীকালীন অনুমোদনের মেয়াদ বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক, জানান ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক।

কোভিডের কারণে সরকারি সাধারণ ছুটি থাকা এবং সে কারণে সাবসিডিয়ারি কোম্পানি গঠনের কার্যক্রম শেষ করতে বাড়তি সময় লেগেছে। সাবসিডিয়ারি কোম্পানি গঠনের জন্য এরই মধ্যে মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন (এমওএ), আর্টিকেল অব অ্যাসোসিয়েশন (এওএ) এবং ভেন্ডর এগ্রিমেন্টের খসড়া তৈরি হলেও সেটি সরকারের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

এমএফএস অপারেটরটিতে দৈনিক ৭০০ কোটি টাকার বেশি লেনদেন হচ্ছে। তাছাড়া কোভিডের মতো পরিস্থিতিতে সরকারি সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা এবং অন্যান্য সরকারি সহায়তা বিতরণ করে সাড়া ফেলেছে নগদ।