অবশেষে বন্ধ হলো ইভ্যালির কার্যালয়

দেশের শীর্ষস্থানীয় ই–কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির সঙ্গে একে একে সম্পর্ক ছিন্ন করছে পণ্য সরবরাহকারী বেশ কিছু প্রতিষ্ঠান। রঙ বাংলাদেশ, পোশাক ব্র্যান্ড জেন্টল পার্ক, ট্রেন্ডস, আর্টিসানসহ আরও বেশ কিছু প্রতিষ্ঠান ইভ্যালির ভাউচারে পণ্য সরবরাহ করবে না বলে জানিয়েছে। গত দুই দিনে এসব প্রতিষ্ঠান তাদের গ্রাহকদের খুদে বার্তার মাধ্যমে তাদের পণ্য সরবরাহ না করার বিষয়টি জানিয়ে দিচ্ছে। কারণ হিসেবে তাদের অভিযোগ, ইভ্যালির কাছ থেকে পণ্যের দাম পাচ্ছে না। এখন আবার বন্ধ হলো ইভ্যালির কার্যালয়।

এদিকে দুটি নোটিশ ঝুলিয়ে ইভ্যালির কার্যালয়টি বন্ধ রাখা হয়েছে। সরকার বিধিনিষেধ শিথিল করলেও ইভ্যালির কোনো কর্মকর্তা অফিসে আসেননি। এজন্য পণ্য সরবরাহ দিয়ে টাকা না পাওয়া প্রতিষ্ঠানগুলো এবং পণ্য ও অর্থ ফেরত না পাওয়া গ্রাহকেরা রাজধানীর ধানমন্ডিতে ইভ্যালির কার্যালয়ে ভিড় শুরু করেছেন। হটলাইন নম্বরেও ফোন করে কাউকে পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেছেন গ্রাহকেরা।

প্রথম আলো থেকে জানা যায়, ইভ্যালিসহ ১৪টি ই–কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন তথ্য সংগ্রহ করছে সিআইডি। এর মধ্যে ধামাকা নামের একটি ই–কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব জব্দের জন্য বাংলাদেশ ব্যাংকে চিঠি দিয়েছে সংস্থাটি। পর্যায়ক্রমে অন্যগুলোর বিষয়েও একধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ইভ্যালির কার্যালয়টি বন্ধ রাখা বিষয়ে কার্যালয়ে দায়িত্বরত একজন নিরাপত্তা প্রহরী বলেন, সরকার বিধিনিষেধ শিথিল করলেও ইভ্যালীর কোনো কর্মকর্তা অফিসে আসেননি। অনেক গ্রাহক টাকা ও পণ্য না পেয়ে প্রতিষ্ঠানটির কার্যালয়ে এসে ভিড় করছেন। কিন্তু অনেকক্ষণ অপেক্ষা করে তাঁদের ফিরতে হচ্ছে নিরাশ হয়ে।

কার্যালয় বন্ধের বিষয়ে ইভ্যালীর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল বলেন, আমাদের কার্যালয় বন্ধ নেই। কলসেন্টার খোলা সকাল ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত। পণ্য সরবরাহব্যবস্থাও চালু আছে। করোনার কারণে কর্মীদের একটা অংশ বাসা থেকে কাজ করছেন। এই বিষয় দেখে মনে প্রশ্ন জাগতেই পারে যে, অবশেষে কী বন্ধ হলো ইভ্যালির কার্যালয়?

এদিকে দেখা যাচ্ছে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর নামে ভোক্তাকণ্ঠের হাতে আসা অভিযোগগুলোর মধ্যে সিংহভাগই ইভ্যালির বিরুদ্ধে এবং প্রায় প্রতিটি অভিযোগই সময়মত ডেলিভারি না দেওয়া, টাকা ফেরত না দেওয়া এবং হটলাইন নম্বরে ফোন করে কাউকে না পাওয়া বিষয়ক।

আরও পড়ুন: গণপরিবহন চলাচলে মানতে হবে বিআরটিএ’র ৫ শর্ত – Voktakantho