ন্যাশনাল ফিডে আগ্রহ হারাচ্ছে বিনিয়োগকারীরা

ভোক্তাকন্ঠ ডেস্ক:

শেয়ারবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে ন্যাশনাল ফিড। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।

গেল সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯১টির। আর ১৬টির দাম অপরিবর্তিত রয়েছে। এরপরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৯৫ দশমিক ৮৯ পয়েন্ট বা ১ দশমিক ৩৭ শতাংশ। আর বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৬০৮ কোটি টাকা।

সূচকের উত্থানের এই বাজারে গেল সপ্তাহজুড়ে ন্যাশনাল ফিডের শেয়ার দাম কমেছে ১৯ দশমিক ৩৩ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৩ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ১৯ টাকা ২০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ২৩ টাকা ২০ পয়সা।

শেয়ারের এমন দরপতন হওয়া কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আর সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর এই তিন মাসে শেয়ার প্রতি মুনাফা করেছে ৩ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ২৫ পয়সা।

এদিকে দাম কমে যাওয়ায় গত সপ্তাহে বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৭ কোটি ১৪ লাখ ২ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১ কোটি ৪২ লাখ ৮০ হাজার টাকা।

ন্যাশনাল ফিডের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল প্রিমিয়ার সিমেন্ট। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৭ দশমিক ৩০ শতাংশ। ১৬ দশমিক ২৩ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে সায়হাম কটন।