চাল নিয়ে অপতৎপরতা ঠেকাতে বাণিজ্য মন্ত্রণালয়ের অভিযান

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: রাজধানীর বাজারগুলোতে করোনা ভাইরাসের অজুহাতে চালের দাম নিয়ে ব্যবসায়ীদের অপতৎপরতা ঠেকাতে অভিযান চালিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম । বেশ কিছু প্রতিষ্ঠানকে জরিমানাসহ মিরপুরে একটি চালের এজেন্সি ও লালবাগের দুইটি চালের দোকান বন্ধ করে দেওয়া হয়।

আজ শনিবার রাজধানীর বিভিন্ন বাজারে আলাদাভাবে অভিযান চালান জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার ও ঢাকা জেলার সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল। এসময় ৫১ টাকা কেজির চাল ৫৫ টাকা বিক্রি করায় দুটি পাইকারি চালের দোকান সিলগালা করে দেওয়া হয়। 

 রাজধানীর পুরান ঢাকার লালবাগ কেল্লার মোড় এলাকায় বিশেষ অভিযান চালিয়ে মোক্তার রাইস এজেন্সি ও হোসেন রাইস এজেন্সি নামের চালের দোকানকে জরিমানার পাশাপাশি বন্ধ করে দেন অধিদফতরের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

তিনি সাংবাদিকদের জানান, ওই ব্যবসায়ীসহ ওই এলাকার আরও  কয়েকজন ব্যবসায়ীর বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ এসেছে আমার কাছে। চাল বিক্রিতে বিভিন্ন ধরনের কারসাজির সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই এখানে অভিযান পরিচালনা করা হয়েছে। পরিস্থিতির সুযোগ নিয়ে বিনা কারণে এ ধরনের মূল্যবৃদ্ধি এক ধরনের ডাকাতি। 

এসময় উপস্থিত ছিলেন অধিদফতরের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার। তিনি বলেন, করোনা ভাইরাসকে পুঁজি করে অভিনব কায়দায় ভোক্তার সঙ্গে প্রতিষ্ঠান দুটি জালিয়াতি করছে। তারা ২ হাজার ২০০ টাকার কেনা বস্তার চাল বিক্রি করছে ২ হাজার ৭০০ টাকা। তাদের কোনও মূল্য তালিকা নেই। ইচ্ছামতো দাম বেশি নিচ্ছে। 

অপরদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম ঢাকা মহানগরীর মিরপুর এলাকায় অভিযান পরিচালনা করে। অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আবদুল জব্বার মণ্ডল।