করোনাকে পুঁজি করে চালের দাম বেশি রাখায় একটি প্রতিষ্ঠানকে বন্ধ ঘোষনা: বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: ঢাকা মহানগরীর কাওরানবাজার চালের পাইকারি আড়তে এবং আগারগাঁও তালতলা বাজারে অভিযান পরিচালনা করেন বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম।

অভিযানে কাওরানবাজারের একটি প্রতিষ্ঠানকে সাময়িক বন্ধ ঘোষনা করেন এবং নিত্যপণ্যের মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন না করার অপরাধে দুটি প্রতিষ্ঠানকে অর্থদন্ড জরিমানা করেন।

আজ শুক্রবার এই অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল।

অভিযান শেষে তিনি ভোক্তাকণ্ঠকে জানান, অভিযানকালীন সময়ে ব্যবসায়ী ও ভোক্তাদের সতর্কতামূলক এবং আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেয়া হয়েছে। এ সময় করোনাই আতঙ্কিত না হয়ে সাত দিনের বেশি বাজার একসাথে না করার জন্য সম্মানিত ভোক্তাগণের প্রতি আহ্বান জানানো হয় এবং একই সাথে প্রয়োজনের চেয়ে অধিক পণ্য একসাথে বিক্রয় না করা, ক্রয়কৃত পণ্যের ক্যাশমেমো সংরক্ষণ করা, ক্রয়মূল্যের সাথে বিক্রয় মূল্য সামঞ্জস্য হওয়া এবং নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন করার জন্য ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানানো হয়।

তিনি আরো উল্লেখ্য করেন, বাজারে চাল, ডাল, আটা, ময়দা, ভোজ্যতেল, পেঁয়াজ, রসুন ইত্যাদি নিত্যপ্রয়োজনীয় পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে।

এ সময় ক্রয়কৃত মূল্যের ক্যাশমেমোর সাথে বিক্রয় মূল্যের সামঞ্জস্যপূর্ণ না হওয়া এবং মূল্য তালিকায় প্রদর্শিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে চাল বিক্রি করার অপরাধে ভোক্তা অধিকার আইনে কাওরান বাজারের রনি রাইস এজেন্সির সকল প্রকার বিক্রয় কার্যক্রম জনস্বার্থে সাময়িকভাবে বন্ধ রাখা হয়।

এছাড়া আগারগাঁও তালতলা বাজারে পেঁয়াজ, আদা, রসুন, মরিচসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন না করার অপরাধে সুমন ষ্টোর ও হারুন স্টোরকে জরিমানা করেন।

জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।