ওমিক্রন রোধে সারাদেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে র‌্যাব

ভোক্তাকন্ঠ ডেস্ক: নতুন ধরন ওমিক্রনসহ করোনাভাইরাস মোকাবিলায় আবারও বিধিনিষেধ আরোপ করেছে সরকার। আগামী ১৩ জানুয়ারি থেকে সারাদেশে এ বিধিনিষেধ কার্যকর করা হবে। এরই অংশ হিসেবে স্বাস্থ্যবিধি প্রতিপালনে ব্যত্যয় রোধে সারাদেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

মঙ্গলবার (১১ জানুয়ারি) বিকেলে এ তথ্য জানিয়েছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, বিধিনিষেধের আওতায় ১১টি নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে দ্বিতীয়টি হচ্ছে, অফিস-আদালতসহ ঘরের বাইরে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। স্বাস্থ্যবিধি প্রতিপালনে ব্যত্যয় রোধে সারাদেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে হবে। আগামী ১৩ জানুয়ারি থেকে সারাদেশে এ বিধিনিষেধ কার্যকর করা হবে।

নিষেধাজ্ঞা বাস্তবায়নে র‌্যাব সদা তৎপর। র‌্যাব যেকোনো মুহূর্তে সরকারের দেওয়া বিধিনিষেধ বাস্তবায়নে মাঠে থেকে নিরিলসভাবে কাজ করে। ২০২০ সালে ও গত বছরের মাঝামাঝিতে দেশে যখন করোনা সংক্রমণ বেড়ে গিয়েছিল তখনও র‌্যাব মাঠে থেকে বিধিনিষেধ নিশ্চিতে তৎপর ছিল। তখন যারা বিনা কারণে বের হয়েছিলেন ও যারা বাইরে বেরিয়ে সন্তোষজনক উত্তর দিতে পারেননি তাদের ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জরিমানা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। এরই ধারাবাহিকতায় দেশে ওমিক্রনসহ করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় বিধিনিষেধ আরোপ করেছে সরকার। সরকারের বিধিনিষেধগুলো বাস্তবায়নে কাজ করবে র‌্যাব। প্রয়োজনে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে সারাদেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

এদিকে, সোমবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় সরকারের জারি করা বিধিনিষেধে বলা হয়, নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব ও দেশে এ রোগের সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত, দেশের আর্থ-সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় এ বিধিনিষেধ আরোপ করা হয়েছে।