করোনা আক্রান্তদের দেহে ভ্যাকসিন ৭ গুন বেশি কার্যকরি

করোনা ভ্যাকসিন করোনা আক্রান্তদের দেহেই সবচেয়ে বেশি কার্যকর হয়েছে বলে প্রমান পেয়েছে গবেষকরা। দক্ষিণ আফ্রিকান ও ব্রাজিলীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও তারা সুরক্ষিত বলেও গবেষণায় প্রমাণ পাওয়া গেছে।

ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, ফাইজারের এক ডোজ ভ্যাকসিন প্রদানের পর তাদের দেহে অন্যদের তুলনায় ৭গুন বেশি এন্টিবডি সৃষ্টি হচ্ছে। এছাড়া দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে পাওয়া করোনার নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে তাদের দেহে ১৫ গুন বেশি এন্টিবডি উৎপন্ন হয়। 

গবেষণায় আরো বলা হয়েছে, পূর্বে করোনায় আক্রান্ত ব্যাক্তিদের ভ্যাকসিনের এক ডোজ দিলেই সুরক্ষা নিশ্চিত হয় যেখানে অন্যদের দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষা করতে হয়।

গবেষণার সহকারী শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের থুশান ডি সিলভা বলেন, শরীরে আগে থেকেই উচ্চ পর্যায়ের টি-সেল ও এন্টবডি থাকায় ভ্যাকসিন নেয়ার পর সুরক্ষা আরো বৃদ্ধি পায়। নতুন ভ্যারিয়েন্টগুলোর বিরুদ্ধে লড়াইয়ে এটি আমাদের আশার আলো দেখাচ্ছে। গবেষণার জন্য ২২ থেকে ৭১ বছরের মধ্যে ২৩৭ জন এনএইচএস কর্মীর রক্তের নমুনা নেয়া হয় এবং আক্রান্তদের ভ্যাকসিন দেয়ার পর ৪ সপ্তাহের মাথায় সাধারণদের তুলনায় ৬.৮ গুন অধিক এন্টিবডি তৈরি হয়েছে।