স্বাস্থ্য অধিদপ্তরে চাকরির ফাঁদে ক্ষতিগ্রস্ত ভোক্তা

।। নিজস্ব প্রতিবেদক ।।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ভুক্ত স্বাস্থ্য অধিদপ্তরে চাকরি নিতে গিয়ে ফাঁদে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন কয়েকজন ভোক্তা। পত্রিকায় বিজ্ঞাপন দেখে স্বাস্থ্য অধিদপ্তরে চাকরির জন্য তারা আবেদন করেছিলেন। চাকরির জন্য টাকা দিলেও তাদের চাকরি হয়নি। এমনকি আরও টাকা চাওয়া হচ্ছে। এই ফাঁদ থেকে মুক্তি চান ভোক্তারা।

‘ভোক্তা অভিযোগ কেন্দ্র : কল সেন্টার’ সূত্রে জানা যায়, হবিগঞ্জ থেকে একজন ভোক্তা এমন অভিযোগ এনেছেন। কল সেন্টারের কর্মীরা বলেন, ভোক্তার অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তার নাম প্রকাশ করা হয় না। তারা জানান, ভোক্তা চাকরির বিজ্ঞাপন দেখে আবেদন করেন। এরপর ওই প্রতিষ্ঠান থেকে তাকে ফোন দিয়ে বলা হয়েছে টাকা দিলে তার চাকরি হবে।

ভোক্তা চাকরি পাওয়ার আশায় তাদের টাকা দেন। কিন্তু ওই টাকা নেয়ার কয়েকদিনের মধ্যে ভোক্তাকে বলা হয়, তার মতো আরও দুইজন চাকরিপ্রার্থী দিতে হবে। না হলে তার চাকরি হবে না। এ অবস্থায় ভোক্তা তাদের দুইজন চাকরিপ্রার্থী জোগাড় করে দেন। তাদের কাছ থেকেও একইভাবে টাকা নেয়া হয়।

অসদুপায় অবলম্বনকারীরা এখানেই থামেনি। তারা তিন ভোক্তার কাছেই আবারও অর্থ দাবি করে। টাকা না দিলে যে চাকরি হবে না, সেটাও জানিয়ে দেয়া হয়। অভিযোগকারী ভোক্তা আবারও টাকা দেন। কিন্তু এখন অবধি তিনি চাকরি পাননি। চাকরি পাবেন, তেমন কোনো আশাও দেখেন না। চাকরির বিষয়ে কথা বললেই তারা কালক্ষেপণ করে এবং নানা বাহানা হাজির করে টাকা চায়।

ভোক্তা অভিযোগ করেন, এর সঙ্গে অধিদপ্তরের কিছু অসাধু কর্মকর্তা যুক্ত থাকতে পারেন। তিনি জানান, নিজে ক্ষতিগ্রস্ত তো হয়েছেনই। তার চেয়েও বড় সমস্যা হলো, যাদের তিনি জোগাড় করে দিয়েছেন, এখন তারাও চাপ সৃষ্টি করছে। ফলে সামাজিক চাপের মধ্যেও থাকতে হচ্ছে তাকে। আর আর্থিক ক্ষতি তো হয়েছেই। এসব কারণে মানসিকভাবে তিনি বিপর্যস্ত।

ডিসেম্বর মাসে আনুষ্ঠানিক অভিযোগ জানিয়ে তিনি এর প্রতিকার চেয়েছেন। কল সেন্টারের ম্যানেজার অরুণিমা ইসলাম জানান, ‘ইতোমধ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ট্রাইব্যুনালে অভিযোগটি দায়ের করা হয়েছে। আশা করছি শিগগিরই এটি শুনানীতে উঠবে এবং ভোক্তা প্রতিকার পাবেন।’

তিনি আরও জানান, ‘ভোক্তা অভিযোগ কেন্দ্র : কল সেন্টার বাংলাদেশের ভোক্তাদের বিভিন্ন ধরনের অভিযোগ নিষ্পত্তিতে সহায়তা দিয়ে থাকে। ভোক্তারা কোনো পণ্য বা সেবা কিনে প্রতারিত হলে এখানে অভিযোগ দায়ের করতে পারেন। ফোন, ই মেইল, চিঠি কিংবা সরাসরি হাজির হয়ে অভিযোগ দায়ের করা যায়। ০১৯৭৭০০৮০৭১ নম্বরে বা [email protected] ইমেইলে অভিযোগ পাঠানো যাবে।’

অরুণিমা ইসলাম বলেন, ‘কল সেন্টার থেকে এসব অভিযোগ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে পাঠানো হয়। অধিদপ্তরে অভিযোগ নিষ্পত্তির লক্ষ্যে গণশুনানি অনুষ্ঠিত হয়। ম্যাজিস্ট্রেট সেখানে অভিযোগ নিষ্পত্তি করে থাকেন। এর মাধ্যমে ভোক্তা প্রতিকার ও ক্ষতিপূরণ পেয়ে লাভবান হওয়ার সুযোগও রয়েছে।’