আরও এক সপ্তাহ থাকছে বিধিনিষেধ

করোনা সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধ ২৩ মে পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ তথ্য জানিয়েছন। 

শনিবার (১৫ মে) প্রতিমন্ত্রী গণমাধ্যমকে বলেন, সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় ও ভারতের অবস্থা বিবেচনায় নিয়ে বাড়তি সতর্কতার অংশ হিসেবে বিধিনিষেধ বাড়ানো হচ্ছে।

তিনি বলেন, এখন যেমনভাবে বিধিনিষেধ চলছে, তেমনভাবে আরও এক সপ্তাহ বিধিনিষেধ বাড়ানোর পক্ষে সরকার। চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ ঠেকাতে প্রথম দফায় গত ৫ এপ্রিল এক সপ্তাহের লকডাউন শুরু হয়। ওই বিধিনিষেধের ধারাবাহিকতা চলে ১৩ এপ্রিল পর্যন্ত।

পরে কয়েক দফায় বাড়িয়ে বিধিনিষেধের মেয়াদ ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়। সেটি রোববার শেষ হচ্ছে। নতুন করে আরও সাত দিন বিধিনিষেধ আরোপ করা হচ্ছে, যার মেয়াদ ২৩ মে পর্যন্ত হতে যাচ্ছে।

প্রথম দিকে বিধিনিষেধে কিছুটা কড়াকড়ি আরোপ করা হলেও বর্তমানে তা কতটা কার্যকর হচ্ছে সেটা নিয়ে আছে প্রশ্ন। চলমান বিধিনিষেধের মধ্যেই খুলে দেয়া হয়েছে দোকানপাট। রাজধানীসহ মহানগরে চলছে গণপরিবহন। দূরপাল্লার গণপরিবহন বন্ধ থাকলেও ঈদকে কেন্দ্র করে বিকল্প যানবাহনে প্রায় ৩০ লাখ লোক ঢাকা থেকে দেশের নানা প্রান্তে ছুটে গেছেন।

এবার শুরু হয়েছে ঢাকামুখি জনস্রোত। ইতিমধ্যে ফিরতি যাত্রা নিয়ন্ত্রণের সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। অন্যথায় করোনা পরিস্থিতি আবারও মারাত্মক আকার ধারণ করতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।