১১.১৮ লক্ষ টাকা জরিমানা করলো ভোক্তা অধিদপ্তর

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ভোক্তা স্বার্থ বিরোধী অপরাধের বিরুদ্ধে নিয়মিত কাজ করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বাজার তদারকির পাশাপাশি অসাধু ব্যবসায়ীদের অর্থদণ্ড দিচ্ছে ভোক্তা অধিদপ্তর।

মঙ্গলবার ঢাকা মহানগরসহ দেশের ৪০টি জেলায় বাজার তদারকির মাধ্যমে ১১১টি প্রতিষ্ঠানকে ১১.১৮ লক্ষ টাকা জরিমানা করেছে বাণিজ্য মন্ত্রণালয়াধীন এই অধিদপ্তর।

এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে অধিদপ্তর জানায়,  ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের সাতারকুল রোড, চক বাজার ও মৌলভীবাজারসহ দেশব্যাপী মোট ৪৫টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদরকি করা হয়েছে। ভোক্তা-স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১০৯টি প্রতিষ্ঠানকে ১১ লাখ ৯ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ২টি প্রতিষ্ঠানকে ৯ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ২ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ২ হাজার ২৫০ টাকা প্রদান করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত এসকল বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন।